হিজাব খুলতে অস্বীকার, পরীক্ষায় বসতে দেওয়া হলো না ছাত্রীকে

বিটিসি নিউজ ডেস্কহিজাব পরে পরীক্ষার কেন্দ্রে যাওয়া উপস্থিত হয়েছিলেন উমাইয়া খান।  পরীক্ষা হলে ঢুকতে অন্যান্যদের সঙ্গে লাইনেও দাঁড়ান তিনি।  তবে শেষ পর্যন্ত পরীক্ষাটাই দেওয়া হলো না তার।

গত সপ্তাহে ভারতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদের জন্য (ইউসিজি নেট) পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই পরীক্ষায় অংশ নিতে দিল্লির একটি পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী উমাইয়া। তবে হিজাব পরায় তাকে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দিতে অস্বীকার করেন নিরাপত্তাকর্মীরা।

উমাইয়া খান সোশ্যাল সাইটে জানিয়েছেন, ‘নিজের ধর্ম পালন করার অধিকার সংবিধান আমাদের দিয়েছে। তারপরেও আমাকে এই সরকারের আধিকারিকরা ঢুকতে দেয়নি। ওদের আমি বোঝানোর চেষ্টা করেছিলাম মাথা ঢাকা আমার ধর্মীয় অধিকার।’

উমাইয়া সংবাদমাধ্যমে আরও জানিয়েছেন, নেট পরীক্ষা দিতে ২০ ডিসেম্বর রোহিনীর একটি কেন্দ্রে গিয়েছিলাম। পরীক্ষা কেন্দ্রে গেলেও আমাকে পরীক্ষায় বসতে দেওয়া হয়নি। কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারীকদের এ নিয়ে অনুরোধ করেও পরীক্ষা দিতে পারিনি। ওদের আমি পরিচয়পত্রও দেখাই। কিন্তু তারপরেও ওদের দাবি ছিল হিজাব খুলতে হবে।

এখানেই শেষ নয়, উমায়াইয়ার দাবি, তিনি পরীক্ষককে বলেন, তাকে ব্যক্তিগতভাবে তল্লাশি করা হোক। শুধু তাই নয়, হিজাব পরে পরীক্ষা দেওয়া যাবে না এমন কোনো গাইডলাইন দেখতে চাওয়া হলে তাতেও তারা রাজি হয়নি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.