শেষ বলে পাঞ্জাবের বাজিমাত

বিটিসি স্পোর্টস ডেস্ক: শ্বাসরুদ্ধকর, দুর্দান্ত, অসাধারণ! আরেকটি ‘লাস্ট বল শো’ দেখলো চলতি আইপিএল। চেন্নাইয়ের বিপক্ষে শেষ বলে রাজার মতো শট মেরে জয় ছিনিয়ে আনলেন পাঞ্জাবের সিকান্দার রাজা। শেষ বলের রোমাঞ্চে হার মানলো ধোনির চেন্নাই।
আইপিএলে আজ রোববার (৩০ এপ্রিল) দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস ও পাঞ্জাব কিংস। শেষ বলের নাটকীয়তায় চেন্নাইকে ৪ উইকেটে হারিয়েছে পাঞ্জাব।
আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২০০ রান তোলে চেন্নাই। জবাবে ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে পাঞ্জাব করে ২০১ রান।
চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। উদ্বোধনী জুটিতেই অধিনায়কের আস্থার প্রতিদান দেন দুই ওপেনার ঋতুরাজ ও কনওয়ে। প্রথম জুটিতেই এই দুজন করেন ৮৬ রান। এই রান তুলতে তারা খরচ করে ৯ দশমিক ৪ ওভার।
৩১ বলে ৩৭ রান করে ঋতুরাজ আউট হন সিকান্দার রাজার বলে। ওয়ান ডাউনে নেমেই শিভাম দুবে হাত খুলে খেলতে লাগেন। ১৭ বলে ২৮ করা দুবেকে সাজঘরে ফেরান অর্শ্বদিপ সিং। খুব বেশি কিছু করতে পারেননি রবীন্দ্র জাদেজা। স্যাম কারানের শিকার হওয়ার আগে ১০ বলে মাত্র ১২ রান করেন এই অলরাউন্ডার। তবে, এক প্রান্তে শুরু থেকে শেষ পর্যন্ত ঝড় তুলে যান কনওয়ে। পুরো ২০ ওভার ক্রিজে ছিলেন এই নিউজিল্যান্ড ব্যাটসম্যান। খেলেন ৫২ বলে ৯২ রানের দুর্দান্ত এক অপরাজিত ইনিংস। কনওয়ে তার ইনিংস সাজান ১৬ চার ও এক ছয়ে। এতেই বরাবর ২০০ তে পৌঁছায় চেন্নাই।
বড় লক্ষ্যের রান তাড়া করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক খেলা শুরু করে পাঞ্জাব। অধিনায়ক শিখর ধাওয়ান ও প্রবসিমরান সিংয়ের ওপেনিং জুটিতে আসে ৫০ রান। ১৫ বলে ২৮ রান করে তুষার দেশপান্ডের বলে পাথিরানার হাতে ক্যাচ তুলে দেন ধাওয়ান। আর ২৪ বলে ৪২ রান করা প্রবসিমরানকে ফেরান জাদেজা। ধোনির হাতে স্ট্যাম্পড হন প্রবসিমরান।
কিন্তু, এদিন পাঞ্জাবের ব্যাটাররা খেলেছে ছন্দময় ক্রিকেট। ২৪ বলে ৪০ রান করেন লিয়াম লিভিংস্টোন। ২০ বলে ২৯ রান আসে স্যাম কারানের ব্যাট থেকে। জিতেশ শর্মা করেন ১০ বলে ২১। এসব ছোট ছোট কিন্তু, ভীষণ কার্যকরী ইনিংসগুলোই গড়ে দেয় জয়ের ইমারত। যাতে শেষ ইটটি স্থাপন করেন ৭ বলে ১৩ রানে অপরাজিত থাকা রাজা।
শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। শেষ বলে ৩ রানের। রাজার মতোই তা অতিক্রম করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন সিকান্দার রাজা।
চেন্নাইয়ের হয়ে তিন উইকেট শিকার করেন দেশপান্ডে। বিনিময়ে অবশ্য দেন ৪ ওভারে ৪৯ রান। রবীন্দ্র জাদেজার শিকার ২ উইকেট।
এই জয়ে ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে উঠে এসেছে পাঞ্জাব। ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থাকায় চেন্নাই আছে চারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.