শীতজনিত কারণে শিশু রোগীর সংখ্যা বাড়ছে

ঢাকা প্রতিনিধি: দেশের বিভিন্ন স্থানে শীত বাড়ার সঙ্গে হাসপাতালে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্করাই বেশি। এসময় গরম কাপড় পরা ও ঠাণ্ডা-বাসি খাবার না খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

হিমালয় কাছে হওয়ায় উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় শীতের প্রকোপ বরাবরই বেশি। এরই মধ্যে, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এবছর এপর্যন্ত সর্বনিম্ম তাপমাত্রা নেমেছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

ঠাণ্ডায় সবচেয়ে বেশি ভুক্তভোগী শিশুরা। হাসপাতালে প্রতিদিনই বাড়ছে সর্দিকাশি, জ্বর, হাঁপানি-অ্যাজমা, ডায়রিয়া, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা।

চিকিৎসকদের পরামর্শ, শিশুদের যেন ঠাণ্ডা না লাগে সেদিকে সতর্ক থাকতে হবে। বন্ধ করা যাবে না বুকের দুধ খাওয়ানো। শ্বাসতন্ত্রের সংক্রামণ ও এলার্জির সমস্যা হলে দ্রুত নিতে হবে হাসপাতালে।

শীতকালে শুকনো মৌসুমে বাতাসে ধুলো-বালির পরিমাণ থাকে বেশি। তাই অ্যাজমা রোগীদের জন্য আবহাওয়ার এই পরিবর্তন ঝুঁকিপূর্ণ। পরিষ্কার-পরিচ্ছান্ন থাকা, মুখে মাস্ক ব্যবহার ও ফলমূল ধুঁয়ে খেতে বলছেন চিকিৎসকেরা।

শীতে গরম কাপড়ের অভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকেন কম আয়ের মানুষ। তাদের কষ্ট লাঘবে বিত্তবানদের সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছেন শীতার্ত দরিদ্র জনগষ্ঠি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.