লাদাখ সীমান্তে বিরোধ: চীনের সঙ্গে আলোচনায় আশাবাদী রাজনাথ সিং

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পূর্বাঞ্চলীয় লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)-তে ভারতীয় ও চীনা সেনাদের মুখোমুখি অবস্থান চলমান রয়েছে। এমন অবস্থায় শনিবার (৪ মে) ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, দুই পক্ষের মধ্যে আলোচনা ভালোভাবে এগোচ্ছে। দীর্ঘ এই বিরোধের একটি সমাধানের আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।
সাক্ষাৎকারে রাজনাথ সিং বলেছেন, দ্রুতগতিতে চীন সীমান্তে অবকাঠামো গড়ে তুলছে ভারত। তিনি আশ্বাস দিয়েছেন, ভারতের সীমান্ত সুরক্ষিত রয়েছে।
সংলাপ প্রক্রিয়ার সংবেদনশীল প্রকৃতির কথা বিবেচনায় বিস্তারিত না জানিয়ে তিনি বলেছেন, আলোচনা ভালোভাবে এগিয়ে চলছে।
সংলাপে ইতিবাচক ফল ও দুই দেশের সেনাবাহিনীর চার বছর ধরে মুখোমুখি অবস্থানের অবসানে আশাবাদী কিনা জানতে চাইলে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, যদি কোনও আশাবাদের সুযোগ না থাকে তাহলে আমরা কেন আলোচনা করছি। চীনেরও আশাবাদ রয়েছে। তাই তারা আলোচনা করছে।
২০২০ সালের মে মাস থেকে চীন ও ভারতের সেনাবাহিনী লাদাখ সীমান্তে মুখোমুখি অবস্থান নিয়েছে। সীমান্ত নিয়ে বিরোধের জেরে তারা এই অবস্থান নেয়। যদিও বেশ কয়েকটি পয়েন্ট থেকে দুই দেশের সেনারা পিছু হটেছে।
সাক্ষাৎকারে ভারতের বিরোধী দল কংগ্রেসেরও সমালোচনা করেছেন রাজনাথ সিং। লাদাখে মুখোমুখি অবস্থান নিয়ে সরকারের সমালোচনা করে আসছে কংগ্রেস।
তিনি বলেছেন, কংগ্রেস ভারতীয় সেনাদের সাহসিকতা নিয়ে প্রশ্ন তুলছে…সেনাদের মনোবল দুর্বল করার কে আপনারা? আপনাদের উদ্দেশ্য কী? আমিও কিন্তু ১৯৬২ সালের কথা বলতে পারি।
ভারত বলে আসছে সীমান্ত এলাকায় শান্তি বজায় না থাকলে চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হবে না। ফেব্রুয়ারিতে সীমান্ত বিরোধ নিরসনে সর্বশেষ উচ্চ পর্যায়ের সামরিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। খুব শিগগিরই পরবর্তী ধাপের আলোচনা অনুষ্ঠিত হতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.