শীঘ্রই শুরু হচ্ছে পুরাতন খোয়াই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম নিজ উদ্যোগে চলছে অপসারন

হবিগঞ্জ প্রতিনিধি:  হবিগঞ্জের উপর দিয়ে বয়ে গেছে বেশ কয়েকটি নদী। তার মধ্যে পুরাতন খোয়াই নদী অন্যতম একটি নদী। কিন্তু অবৈধ দখল আর দূষণে চেয়ে গেছে নদীটি।
নদীর বেশীরভাগ অংশই দখল হয়ে গেছে। দখল করা জায়গায় তোলা হয়েছে টিনশেড ঘরসহ বহুতল ভবন। ফলে নদীটি স্বাভাবিক গতি হারিয়ে প্রায় বিলিনের পথে। মাঝে মধ্যে পুরাতন খোয়াই নদী দখলমুক্ত করার উদ্যোগ গ্রহন করা হলেও কাজের কাজ হয়নি কোন কিছুই।
তবে এবার ঐতিহ্যবাহী এই নদীটি রক্ষায় আটঘাট বেধে মাঠে নেমেছে প্রশাসন। প্রশাসন বলছে, শীঘ্রই শুরু হচ্ছে পুরাতন খোয়াই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের কার্যক্রম।
ইতিমধ্যে উচ্ছেদ পক্রিয়ার প্রাথমিক কাজ শুরু হয়েছে। এরই মধ্যে অনেকে আবার নিজ উদ্যোগে বাড়ি-ঘর অপসারণ করতে শুরু করেছে। সচেতন মানুষদের এমন নিজ উদ্যোগে অপসারণ করাকে সাধুবাদ জানিয়েছে প্রশাসন। তবে প্রশাসন বলছে, যারা নিজ উদ্যোগে তাদের অবৈধ স্থাপনা অপসারণ করবে না তাদের স্থাপনাগুলো গুড়িয়ে দেয়া হবে।
জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বিটিসি নিউজকে জানান,এ মাস থেকেই অবৈধ দখলদারদের বিরুদ্ধে প্রশাসনের উচ্ছেদ অভিযান শুরু হবে। এ মাসের যে কোন দিন থেকে এ উচ্ছেদ অভিযান শুরু হতে পারে।
এ লক্ষ্যে প্রাথমিক কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। নদীর সীমানা নির্ধারনের কাজ চলছে। জেলা প্রশাসক আরো জানান, পুরাতন খোয়াই নদীর আড়াই কিলোমিটার এলাকাকে নান্দনিক করাসহ ‘খোয়াই রিভার সিস্টেম উন্নয়ন প্রকল্প’ বাস্তবায়নে ১ হাজার ৮৭২ কোটি টাকার যে প্রকল্প গ্রহণ করা হয়েছিল তা সংশোধিত হয়ে প্রায় ২ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে।
প্রকল্পটি একনেকে অনুমোদন পেলে দ্রুতই কাজ শুরু করা হবে বলে তিনি আশাবাদী। এদিকে, দীর্ঘদিন পর হলেও পুরাতন খোয়াই নদী রক্ষায় প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে হবিগঞ্জের সচেতন মহল।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.