শিক্ষার পাশাপাশি নৈতিকতা চর্চা করতে হবে : আজিজুল হক

নিজস্ব প্রতিবেদক: প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, জ্ঞানের শিখা আজীবন কাজে লাগে। তাই শিক্ষিত হবার পাশাপাশি নৈতিকতা চর্চায় উদ্বুদ্ধ হতে হবে। সার্টিফিকেট জীবিকা কিংবা চাকরি পাওয়ার জন্য সাময়িক কাজে লাগে। আমার সার্টিফিকেট আজ কোথায় আছে জানি না, সেখানে কি লেখা আছে সেটিও জানি না।’

গতকাল শুক্রবার বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পাঠক ফোরামের নবীনবরণ ও মেধা যাচাই প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

হাসান আজিজুল হক আরো বলেন, ‘শিক্ষার্থীরা বিশ^বিদ্যায়ের মানে ভুলে যাচ্ছে। শিক্ষার্থীরা সুপ্রবৃত্তি নৈতিকতা ভুলে যাচ্ছে। অথচ প্রত্যেকের উচিত পরের কল্যাণে কাজ করা, পরের জন্য নিজেকে নিবেদিত করা। কারণ মানুষ একদিন মারা যায় ঠিকই, কিন্তু মানবতা আজীবন বেঁচে থাকে। শিক্ষার্থীদের উচিত নৈতিক শিক্ষায় শিক্ষিত হওয়া। কারণ নৈতিকতার কোনো ক্ষয় বা ধ্বংস নেই।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও পাঠক ফোরামের উপদেষ্টা অধ্যাপক আনন্দ কুমার সাহা, বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক ও পাঠক ফোরামের প্রতিষ্ঠাতা আরিফ হাসনাত প্রমুখ। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আব্দুল আলীম।

অনুষ্ঠানের শুরুতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে রাবিতে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের মেধা যাচাই পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত বিশজন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.