রিপাবলিকান প্রেসিডেন্ট পদের মনোনয়ন পাননি ট্রাম্পের সমালোচক ক্রিস ক্রিস্টি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ২০২৪ সালের রিপাবলিকান প্রেসিডেন্ট পদের মনোনয়ন পাননি যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টি। বুধবার (১০ জানুয়ারি) রিপাবলিকান দল থেকে বাদ পড়েছেন তিনি।
ক্রিস্টি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন কড়া সমালোচক। ট্রাম্পের নীতি এবং চরিত্রের তীব্র সমালোচনাকে কেন্দ্র করে প্রচারণায় নিজ পক্ষে দলের অন্যান্যদের সমর্থন পেতে ব্যর্থ হয়েছেন তিনি। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে।
আইওয়াতে প্রথম রিপাবলিকান মনোনীত প্রতিযোগিতার মাত্র কয়েকদিন আগেই বাদ পড়েছেন ক্রিস্টি। মঙ্গলবার সম্পন্ন হওয়া দেশব্যাপী রয়টার্স/ইপসোস জরিপে মাত্র দুই শতাংশ রিপাবলিকানদের সমর্থন পেয়েছিলেন ক্রিস্টি। তার সমর্থকের সংখ্যা সাবেক প্রতিনিধি লিজ চেনির সমান। তবে নিজেকে কখনও প্রার্থী হিসেবে ঘোষণা করেননি লিজ চেনি।
রয়টার্স/ইপসোস জরিপ অনুসারে, নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনেরে বিরুদ্ধে দলের মনোনীত প্রার্থী হওয়ার প্রতিযোগিতায় এগিয়ে রয়েছেন ট্রাম্প। জরিপে ৪৯ শতাংশ ভোট নিয়ে এগিয়ে রয়েছেন তিনি। এই জরিপে জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালির ঝুলিতে ১২ শতাংশ এবং ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসের রয়েছে ১১ শতাংশ ভোট।
নিউ হ্যাম্পশায়ারের একটি টাউন হল ইভেন্টে ৬১ বছর বয়সী ক্রিস্টি বলেছিলেন, নিজেরে প্রচারণা নিয়ে এগিয়ে যাওয়ার কোনও পথ দেখছেন না তিনি। এসময় প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জয়ী হলে কী হবে সে সম্পর্কে বারবার সতর্ক করেছেন ক্রিস্টি।
তার বক্তব্যে, ‘এ ব্যাপারে আমি নিশ্চিত যে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে ডোনাল্ড ট্রাম্পকে আমি কোনোভাবেই পুনর্নির্বাচিত হতে সাহায্য করব না এবং এটি আমার ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার চেয়েও গুরুত্বপূর্ণ।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.