রাজশাহী বোর্ড শীর্ষে জয়পুরহাট তিনে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে সবচেয়ে ভালো ফলাফল করেছে জয়পুরহাট জেলার শিক্ষার্থীরা। তবে শিক্ষা নগরী হিসেবে খ্যাত, বিভাগীয় শহর রাজশাহী জেলার শিক্ষার্থীরা রয়েছে বোর্ডের অধীন আটটি জেলার মধ্যে তৃতীয় অবস্থানে। রোববার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো: আনারুল হক।

বোর্ডের সার্বিক ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, রাজশাহী বোর্ডের আটটি জেলার মধ্যে পাশের হারে শীর্ষ অবস্থানে উঠে এসেছে জয়পুরহাট জেলা। এ জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ৮ হাজার ৫৮৮ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭ হাজার ৬১১ জন। জিপিএ-৫ পেয়েছে ৯৯০ জন। ৮৬ দশমিক ৭৮ শতাংশ ছেলে এবং ৯০ দশমিক ৪৩ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে। বোর্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাবনা জেলা।

এ জেলার পাশের হার ৮৮ দশমিক ২০ শতাংশ। এ জেলার মোট পরীক্ষার্থী ছিলো ২৭ হাজার ৫১২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৪ হাজার ২৫৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১১ জন। ৮৮ দশমিক ৩৩ শতাংশ ছেলে এবং ৮৮ দশমিক ০৬ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে এ জেলায়।
এবার বোর্ডে তৃতীয় অবস্থানে রয়েছে শিক্ষা নগরী হিসেবে খ্যাত রাজশাহী জেলা।

এ জেলায় পাশের হার ৮৭ দশমিক ৫৯ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিলো ৩১ হাজার ৯২৯ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৭ হাজার ৯৬৭ জন। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫৭৬ জন। রাজশাহীতে ৮৬ দশমিক ৪২ শতাংশ ছেলে এবং ৮৮ দশমিক ৮৩ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে। বোর্ডে চতুর্থ অবস্থানে নওগাঁ জেলা। এ জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ২৪ হাজার ৭৯৭ জন।

এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২১ হাজার ৪৬০ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৩৭ জন। নওগাঁয় ৮৪ দশমিক ৯৫ শতাংশ ছেলে এবং ৮৮ দশমিক ৪০ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে। পঞ্চম অবস্থানে রয়েছে বগুড়া জেলা। এ জেলায় এবার পাশের হার ৮৬ দশমিক ৪১ শতাংশ। এ বছর এ জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ৩৩ হাজার ৪৩৩ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৮ হাজার ৮৮৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫৫ জন।

৮৫ দশমিক ০৩ শতাংশ ছেলে এবং ৮৭ দশমিক ৯৫ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে এ জেলায়। ষষ্ঠ অবস্থানে উঠে এসেছে সিরাজগঞ্জ জেলা। এ জেলায় পাশের হার ৮৫ দশমিক ০৪ শতাংশ। এখানে মোট পরীক্ষার্থী ছিলো ৩২ হাজার ৯২৬ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৮ হাজার একজন। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫৬ জন। সিরাজগঞ্জে ৮৫ দশমিক ০১ শতাংশ ছেলে এবং ৮৫ দশমিক ০৮ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

বোর্ডে সপ্তম অবস্থানে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা। এ জেলায় পাশের হার ৮৩ দশমিক ১৭ শতাংশ। এবার এ জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ১৫ হাজার ৪২৮ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১২ হাজার ৮৩২ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ২০৫ জন। চাঁপাাইনবাবগঞ্জে ৮১ দশমিক ৯১ শতাংশ ছেলে এবং ৮৪ দশমিক ৩৭ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে। আর অষ্টম অবস্থানে রয়েছে নাটোর জেলা।

এ জেলায় পাশের হার ৮২ দশমিক ৩০ শতাংশ। এ জেলায় মোট পরীক্ষার্থী ছিলো ১৯ হাজার ২৪৯ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৫ হাজার ৮৪১ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ২৬৮ জন। নাটোরে ৮০ দশমিক ৯৭ শতাংশ ছেলে এবং ৮৩ দশমিক ৭১ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।
এবছর রাজশাহী বোর্ডে পাশের হার ৮৬ দশমিক শূণ্য ৭ শতাংশ। এ বছর বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৯৪ হাজার ৭৭৫ জন।

এরমধ্যে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৯৩ হাজার ৮৬২ জন। আর পাশ করেছে এক লাখ ৬৬ হাজার ৮৬৫ জন। এবছর ৮৭ দশমিক শূণ্য ৮ শতাংশ ছাত্রী এবং ৮৫ দশমিক ১৫ শতাংশ ছাত্র পাশ করেছে। এবছর মোট জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ৯ হাজার ৪৮০ জন ছাত্রী এবং ১০ হাজার ১৮ জন ছাত্র। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.