রাজশাহী বিশ্ববিদ্যালয়(রাবি) খোলার দাবীতে ভিসির বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক: দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় উতপ্ত অবস্হায়। যেমন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাথে পাশে গ্রামবাসীর সংঘর্ষ ও ছাত্র ছাত্রী জোর করে হলগুলোর তালা ভেঙ্গে ক্যাম্পাসে প্রবেশ।
বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিআরটিসি বাস শ্রমিকদের সংঘর্ষ।
এবার হল-ক্যাম্পাস খুলে দেওয়ার দাবীতে আন্দোলন শুরু করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। আজ রোববার (২১ ফেব্রুয়ারী) বিক্ষোভ কর্মসূচি পালনের পর হল-ক্যাম্পাস ২৪ ঘণ্টার মধ্যে খুলে দিতে প্রশাসনকে সময় বেঁধে দিয়েছেন তারা। এই সময়ের মধ্যে হল খুলে দেওয়া না হলে শিক্ষার্থীরা নিজেরাই তালা ভেঙে ভেতরে ঢোকার ঘোষণা দিয়েছেন।
এর আগে হল ও ক্যাম্পাস খোলার দাবীতে সকাল ১১টার দিকে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। এক পর্যায়ে মিছিল নিয়ে শিক্ষার্থীরা ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন। সেখানে কিছু সময় অবস্থান করে বিক্ষোভ প্রদর্শনের পর প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে বেলা সোয়া ১২টার দিকে কর্মসূচি স্থগিত করেন তারা।
এ সময় আন্দোলনরত বেশ কয়েক জন শিক্ষার্থীরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আগামীকাল সোমবার সকাল ১১টার মধ্যে হল খোলা না হলে, প্রশাসনের দরকার নেই৷ আমরাই আমাদের সিদ্ধান্ত নেব। প্রশাসন হল না খুললে আমাদের হল আমরাই খুলব।
তারা আরো বলেন, সবকিছু স্বাভাবিক চলছে, তাহলে ক্যাম্পাস বন্ধ কেন! শিক্ষা নিয়ে রাজনীতি চলতে পারে না। দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিরাগতদের হামলার শিকার হয়েছে। এর দায় প্রশাসনকে নিতে হবে।
এর আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে বিক্ষোভ সমাবেশ করেন৷ পরে সেখান থেকে মিছিল নিয়ে ভিসির বাসভবনের গেটে অবস্থান নেন। এতে শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
আজ রোববার বেলা সাড়ে ১১টায় লাইব্রেরির পিছন (পরিবহন মার্কেট) থেকে এ বিক্ষোভ মিছিল বের হয়। পরে উপাচার্যের বাসভবনে গিয়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা।
এ সময় সংক্ষিপ্ত সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘এটা ভাষার মাস, রফিক, বরকত, সালাম জব্বার আমাদের দেখিয়েছেন কিভাবে সফল হতে হয়। ১৯৫২ সালে তারা রক্ত দিয়ে হলেও সফল হয়েছেন আজকের আমাদের এই ক্যাম্পাস ও হল খোলার দাবিও সফল হবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে যদি ক্যাম্পাস ও হল খোলার কোন সিদ্ধান্ত না আসে তবে আমরা নিজেরাই এর সিদ্ধান্ত নিব।’
প্রসঙ্গত, ক্যাম্পাসের বাইরে স্থানীয়দের সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় গত শুক্রবার রাত থেকে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। সংঘর্ষের পরদিন শনিবার হল খুলে দেওয়াসহ তিন দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে এক পর্যায়ে তালা ভেঙে আবাসিক হলে উঠে পড়েন ছাত্ররা। শিক্ষার্থীদের পদচারণা আর আনন্দ-আড্ডায় এর পরই চিরচেনা রূপ পায় ক্যাম্পাস।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.