রাজশাহীতে প্রতিটি উপজেলায় রেকর্ড পরিমাণ পেঁয়াজের চাষ, ফলন ও দামে খুশি কৃষক

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর গোদাগাড়ীতে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। ভালো ফলন ও দাম পেয়ে খুশি কৃষক। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বাজারে পেঁয়াজের চাহিদা থাকায় কৃষকরা পেঁয়াজ চাষে লাভবান হচ্ছে। চলতি মৌসুমে জেলায় ১৬ হাজার৭৯১ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে।

যা গত মৌসুমের চেয়ে ১হাজার ৮৮৯ হেক্টর বেশি। এরমধ্যে গোদাগাড়ী উপজেলায় ৮১৫, তানোরে ১৪৯৫, পবায় ৮৩০, মোহনপুরে ২৫০, বাগমারায় ৪২৪০, দুর্গাপুরে ৪৫৪০, পুঠিয়ায় ৪০২৫, বাঘায় ১১৬০, চারঘাট ৫৫৬, মতিহার ১৩ ও বোয়ালিয়াতে ১৩ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে।

গোদাগাড়ী উপজেলার মাটিকাটা ইউনিয়নের পিরিজপুর গ্রামে একজন কৃষক বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ৩ বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। প্রতি বিঘায় ২২ হাজার খরচ হলেও এক বিঘায় উৎপাদন হয়েছে ৪৫ মণ। প্রতি কেজি পেঁয়াজ ৩০ টাকা দামে বিক্রি করেছেন। এ এলাকার আরেকজন কৃষক  জানান প্রথমবারের মত বাণিজ্যকভাবে পেঁয়াজ চাষ করে লাভবান হয়েছেন। তার দেড় বিঘা জমিতে পেয়াজ হয়েছ ৬৫ মণ। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করেন ৩৮ টাকা দরে।

উক্ত কৃষক বলেন, ধান গম চাষ করে আসলেও এর আগে পেঁয়াজ চাষ করেন নি। বাজারে বেশি দামে ক্রয় করার কারণে নিজেই চাষ করার উদ্যোগ গ্রহণ করেন। স্থানীয় উপ সহকারী কৃষি কর্মকর্তা আশরাফুলের পরামর্শ ও সহযোগিতা নিয়ে পেঁয়াজ চাষ করেন। ভারত থেকে পেঁয়াজ না আসলে কৃষকরা উৎপাদিত পেয়াজে নায্যমূল্য পাবে বলে মনে করেন গোলাম নবী। এরপরও পেঁয়াজের ভালো ফলন ও দাম পাওয়ায় আগামীতে পেঁয়াজের চাষ বেশি করবে বলে জানান তিনি।

গোদাগাড়ী কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, উপজেলার কৃষকরা ধান গমের পাশাপাশি বেশি চাষ করে টমেটো। তবে দুই একজন পেঁয়াজ চাষ করলেও পরিমাণে খুবই কম। তাই কৃষি সম্প্রসারণ অধিদফতরের অগ্রাধিকারের ভিত্তিএত উপজেলায় পেঁয়াজ চাষ বাড়ানো হয়েছে। আগ্রহী কৃষকদের সব ধরনের সহায়তা দেয়া হয়েছে। চলতি মৌসুমে পেঁয়াজ চাষে লাভবান হওয়ায় নতুন নতুন কৃষক পেঁয়াজ চাষে আগ্রহ দেখাচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক শামছুল হক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, জেলায় পেঁয়াজ উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ২ দশমিক ৫ লক্ষ মেট্রিকটন। ভালো ফলন হওয়ায় লক্ষমাত্রা ছাড়িয়ে যেতে পারে। তিনি বলেন, জেলায় উৎপাদিত পেঁয়াজ রাজশাহীর ৩০ লক্ষ মানুষের চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত আরো ১ কোটি ২০ লক্ষ মানুষের চাহিদা পূরণ করবে। তাই এই জেলার উৎপাদিত পেঁয়াজ দেশের অন্য অঞ্চলে যাচ্ছে। তবে কৃষকরা স্থানীয় লোকজনের চাহিদার কথা ভেবে এলাকায় পেঁয়াজ বিক্রি করছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.