জিম্মিদের মুক্তি গাজায় যুদ্ধবিরতির ক্ষেত্রে একমাত্র বাধা : বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় যুদ্ধবিরতির আলোচনার অংশ হিসেবে হামাসের হাতে আটক ইসরাইলি জিম্মিদের মুক্তির জন্য ‘সব ধরনের চেষ্টা’ চালানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মিশর ও কাতারের নেতাদের প্রতি তিনি এ আহ্বান জানান।
সোমবার (২৯ এপ্রিল) এক বিবৃতিতে হোয়াইট হাউস এ তথ্য নিশ্চিত করেছে।
বাইডেন টেলিফোন কলে নেতাদের বলেছেন, ‘জিম্মিদের মুক্তি দেয়ার বিষয়টি এখন অবিলম্বে যুদ্ধবিরতি ও গাজার মানুষের কাছে ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে একমাত্র বাধা।’  
এর আগে জিম্মিদের মুক্তি দেয়ার বিনিময়ে গাজায় ৪০ দিনের যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব দেয় ইসরাইল। সেই প্রস্তাব নিয়ে আলোচনা করে তার জবাব দেবে বলে জানায় হামাস।
হামাসের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, কায়রোতে সবশেষ আলোচনার পর কাতারে ফিরে হামাসের প্রতিনিধি দল বলেছে যে, তারা ইসরাইলের প্রস্তাবটি নিয়ে আলোচনা করছে। এরপর যত দ্রুত সম্ভব তারা এর জবাব দেবে।
ওয়াশিংটন, দোহা এবং কায়রো কয়েক মাস ধরে গাজায় একটি যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতা করে আসছে। গাজায় দ্বিতীয় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে সোমবার (২৯ এপ্রিল) কায়রোতে বৈঠকে মিলিত হন মিশর, কাতার এবং হামাসের প্রতিনিধিরা।
এর আগে, গত নভেম্বরে এই তিন দেশের মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল।
গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর গাজায় অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এখন পর্যন্ত ইসরাইলের হামলায় ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.