রাজশাহীতে এবারে ৪ লাখ শিশু পাবে হাম রুবেলার টিকা

বিশেষ প্রতিনিধি: এবারে রাজশাহী জেলায় হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইনে ৪ লাখ ৭ হাজার ২১৬ জন শিশুকে টিকা দেয়া হবে। আগামী শনিবার (১৯ ডিসেম্বর ২০২০ থেকে  ৩১ জানুয়ারী ২০২১) পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে। ক্যাম্পেইনে ৯ মাস বয়সি থেকে শুরু করে ১০ বছরের কম বয়সি সকল শিশুকে টিকা দেয়া হবে।
আজ বৃহস্পতিবার (১৭ই ডিসেম্বর) ২০২০ ইং বিকেলে রাজশাহী জেলা সিভিল সার্জনের কার্যালয় কর্তৃক আয়োজিত হাম রুবেলা ক্যাম্পেইন উপলক্ষে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়েছে।
প্রেস ব্রিফিংয়ে রাজশাহী’র ডেপুটি সিভিল সার্জন ডা. রাজিউল হক এর সভাপতিত্বে হাম রুবেলা টিকা সম্পর্কে প্রেজেন্টেশন উপস্থাপন করেন, এমওডিসি ডা. খুরশিদুল আলম। উপস্থিত ছিলেন, হু এর সার্ভিলেন্স ডা. মাহবুব হাসান ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের সুপারিনটেনডেন্ট নুর মোহাম্মদ।
এতে আরো জানানো হয়, করোনাকালীন পরিস্থিতি হওয়ার কারণে দীর্ঘ সময় ক্যাম্পেইন চলবে। জেলার ৯টি উপজেলা ও ১৪ টি পৌরসভা এলাকায় এ কার্যক্রম চলবে।
প্রত্যেকটি ওয়ার্ডে প্রতিদিন ১ টি কেন্দ্র খোলা থাকবে। সেই কেন্দ্রের মাধ্যমে অভিভাবকরা তাদের শিশুদের নিয়ে গিয়ে টিকা দিয়ে নিতে পারবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কেন্দ্র খোলা থাকবে। জেলায় মোট ৬ হাজার ২৭টি কেন্দ্রের মাধ্যমে টিকা প্রদান করা হবে। কর্মী থাকবে ৭৯৬ জন, স্বেচ্ছাসেবক থাকবে ১ হাজার ৭৫২ জন।
সভাপতির বক্তব্যে ডেপুটি সিভিল সার্জন বলেন, শিশুদের হাম ও রুবেলা থেকে বাঁচতে টিকা দেয়ার কোন বিকল্প নেই। টিকা দিলে শিশুরা সুস্থভাবে জীবনযাপন করবে। এ টিকা দিলে কোন পাশ্বপ্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা নেই। যদি এমন হয় তাহলেও ভয়ের কোন কারণ নেই। প্রত্যেক অভিভাবককে তিনি নির্ধারিত কেন্দ্রে নিয়ে গিয়ে তার শিশুকে হাম রুবেলা টিকা প্রদানের জন্য আহবান জানান।
শিশুকে টিকা দেয়ার দায়িত্ব নিজ নিজ অভিভাবককেই নেয়া দরকার। পাশাপাশি একে অপরকে টিকা দেয়া ব্যাপারে উদ্বুদ্ধ করতে হবে। নির্ধারিত বয়সের মধ্যে কেহ যেন টিকা থেকে বাদ না পড়ে সেক্ষেত্রে আমাদের সকলকে সচেতন হতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.