যেখানেই সমস্যা সেখানেই সমাধান : আইসিটি প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জ্ঞানভিত্তিক, সৃজনশীল বাংলাদেশ গড়তে বই পড়ার কোনও বিকল্প নেই উল্লেখ করে বলেছেন, বই মানুষকে কল্পনা শক্তি বৃদ্ধি এবং সৃজনশীল হতে সহায়তা করে। একটি বই বা কবিতা মানুষকে যতটুকু প্রভাবিত করতে পারে, অন্য কিছু তা পারে না। তিনি বলেন, ‘যেখানেই সমস্যা, সেখানেই সমাধান, সেখানেই সম্ভাবনা, সেখানেই উদ্ভাবন।’
আজ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘ডিজিটাল বুক আর্কাইভ’ অ্যাপ ‘বই চিত্র’ -এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন— শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, ধানসিঁড়ি ডিজিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শমী কায়সার।
পলক বলেন, ‘আইসিটিতে বাংলাকে সমৃদ্ধ করার লক্ষ্যে আইসিটি বিভাগের বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের মাধ্যমে অপটিক্যাল ক্যারেকটার রিকগনাইজার (ওসিআর), টেক্সট টু স্পিচসহ ১৫টি টুল তৈরি করা হচ্ছে। সারাদেশে ৭১টি লাইব্রেরিকে ডিজিটালাইজ করা হচ্ছে।’ একটি ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি করা হবে, যেখানে মানুষ লাখ লাখ বই নিজের গ্রামে বসেই সাবসক্রাইব করতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, ‘বইচিত্র’ বাংলাদেশের বুক আর্কাইভ অ্যাপ।
ডিজিটাল লাইব্রেরি ফরম্যাটে এই আর্কাইভটি তৈরি করা হয়েছে। এই আর্কাইভে থাকছে মুক্তিযুদ্ধ বিষয়ক বই, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশু-কিশোর সাহিত্য, সাহিত্য সমালোচনা এবং অন্যান্য বিভিন্ন বিষয়ভিত্তিক বই। কেবল টেক্সট ফরম্যাটে নয়, এই আর্কাইভে থাকছে অডিও-বুক। সেই সঙ্গে সাহিত্য বিষয়ে যেসব চলচ্চিত্র নির্মিত হয়েছে, সেসব চলচ্চিত্রসহ এই আর্কাইভে থাকছে সাহিত্য বিষয়ক আলোচনা এবং ব্লগিং। এছাড়া ‘বইচিত্র’-এ অন্যান্য বইভিত্তিক অ্যাপ, ওয়েবসাইট, জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠানের লিংক থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.