বল এখন তেহরানের কোর্টে : ফ্রান্স

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সঙ্গে ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সই হওয়া পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার সিদ্ধান্তে পৌঁছাতে আর মাত্র কয়েক দিন বাকি বলে জানিয়েছে ফ্রান্স।
গতকাল বুধবার (১৬ ফেব্রুয়ারি) প্যারিস জানিয়েছে, এখন তেহরানকেই রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে। যদিও তেহরান পশ্চিমা শক্তিগুলোকে ‘বাস্তববাদী’ হওয়ার আহ্বান জানিয়েছে।
১০ দিন বিরতির পর গত সপ্তাহে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে পরোক্ষ আলোচনা শুরু হয়। ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি এবং রাশিয়া এই আলোচনায় সরাসরি অংশ নিচ্ছে। তবে চুক্তি পুনরুজ্জীবিত করার ব্যবধান নিরসনে দুই পক্ষে বিভক্ত হয়ে পড়েছে বিশ্ব শক্তিগুলো।
পশ্চিমা কূটনীতিকরা আগে ইঙ্গিত দিয়েছিলেন যে তার যেকোনও মুহূর্তে একটি সিদ্ধান্তে পৌঁছাতে পারেন তবে কঠিন ইস্যুগুলোর নিরসন এখনও হয়নি। পশ্চিমা শক্তিগুলোর আরোপ করা যেকোনও সময় সীমা প্রত্যাখ্যান করেছে ইরান।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জেন-ইভস লা দ্রিয়ান পার্লামেন্টে বলেন, ‘আমরা ডগায় পৌঁছেছি। এটা এখন কয়েক সপ্তাহের বিষয় নয়, কয়েক দিনের বিষয়।’ তিনি জানান, পশ্চিমা শক্তি, রাশিয়া এবং চীন চুক্তির খসড়া প্রস্তুত করেছে।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইরানিদের কাছ থেকে রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন। হয় তারা সামনের দিনে একটি সংকটের সূচনা করবে অথবা তারা চুক্তি মেনে নেবে যা সব পক্ষের স্বার্থের প্রতি শ্রদ্ধা দেখাবে।’
ইরানের শীর্ষ পারমাণবিক আলোচক আলি বাগেরি কানি এক টুইট বার্তায় বলেছেন, পশ্চিমা শক্তিগুলোকে বাস্তববাদী হতে হবে। এখন তাদের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময়। টুইট বার্তায় তিনি লেখেন, ‘কয়েক সপ্তাহের নিবিড় আলোচনার পর আমরা চুক্তির সবচেয়ে কাছাকাছি পৌঁছেছি; কোনও কিছুই সম্মত হয়নি যতক্ষণ সবকিছু সম্মত হবে না।’ (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.