মিয়ানমারে ৭ হাজারেরও বেশি কয়েদিকে মুক্তি দেবে জান্তা সরকার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে সাধারণ ক্ষমার আওতায় ৭ হাজার ১২ জন কয়েদিকে মুক্তি দিয়েছে মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা। বুধবার দেশটির সরকারি টিভি চ্যানেল এমআরটিভিতে দেওয়া এক ভাষণে এই তথ্য নিশ্চিত করেছেন জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
ভাষণে জান্তাপ্রধান বলেন, ‘মিয়ানমারের সাধারণ জনগণকে ৭৫তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। বিগত বিভিন্ন বছরের মতো এ বছরও স্বাধীনতা দিবস উপলক্ষে সাধারণ ক্ষমার আওতায় কিছু সংখ্যক কারাবন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। এ বছরের স্বাধীনতা দিবসে ৭ হাজার ১২ জন কয়েদিকে মুক্তি দিয়েছে সরকার।’
তিনি আরও, আমরা চীন, ভারত, থাইল্যান্ড, লাওস ও বাংলাদেশের মতো প্রতিবেশীর সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। আমরা সীমান্ত স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য একসঙ্গে কাজ করব।
২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে জাতীয় ক্ষমতা দখল করে দেশটির সামারিক বাহিনী। সুচিকে গ্রেপ্তার করে অজ্ঞাত কারাগারে নিয়ে যাওয়া হয়। অভ্যুত্থানে নেতৃত্ব দেওয়া মিন অং হ্লেইং হন নতুন সামরিক সরকারের প্রধান।
ব্রিটিশ শাসন থেকে মুক্তি পাওয়ার দিবসটিতে প্রতি বছর মিয়ানমার সরকার কিছু বন্দিকে মুক্তি দিয়ে থাকে। এবার ৭ হাজার ১২জনকে মুক্তি দেওয়া হবে। তবে মুক্তি পাওয়াদের মধ্যে রাজনৈতিক বন্দিরা থাকবেন কিনা তা স্পষ্ট নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.