মিয়ানমারের রাখাইনে গণহত্যার শুনানিতে অংশ নিতে হেগের পথে সুচি

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী দ্বারা নির্যাতন ও গণহত্যার ঘটনায় আন্তর্জাতিক আদালতে করা মামায় শুনানিতে অংসান সুচি নেদারল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন।

আজ রোববার (০৮ ডিসেম্বর) মিয়ানমারের রাজধানী নাইপিতোর বিমানবন্দর থেকে তিনি নেদারল্যান্ডের উদ্দেশে রওনা দেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল শনিবার সুচির প্রতি সমর্থন জানিয়ে তার কয়েক হাজার সমর্থক সমাবেশ করে।

ইয়াঙ্গুনে দেশটির জ্যেষ্ঠ কর্মকর্তারা তার জন্য প্রার্থনাও করে। আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর হেগের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের গণহত্যা নিয়ে অভিযোগের প্রথম শুনানি হবে।

এতে মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সুচি। এছাড়া শুনানিতে অংশ নিতে আরও কয়েক ডজন সু চির সমর্থক হেগের উদ্দেশে রওনা হয়েছেন। রোহিঙ্গাদের ওপর চালানো মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে গত ১১ নভেম্বর জাতিসংঘের সর্বোচ্চ আদালত আইসিজেতে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া।

মুসলিম রাষ্ট্রগুলোর জোট ওআইসির সমর্থনে গাম্বিয়ার ওই মামলায় অভিযোগ করা হয়েছে, রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, ধর্ষণ এবং তাদের আবাসন ধ্বংস করেছে মিয়ানমার।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সুচির কার্যালয় সূত্র জানিয়েছে, ‘জাতীয় স্বার্থ রক্ষায়’ আগামী ১০ ডিসেম্বর গাম্বিয়ার দায়ের করা মামলার প্রথম শুনানিতে সুচি অংশ নেবেন।

জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন রোহিঙ্গা নিধনের ঘটনায় খুঁজে পেয়েছে গণহত্যার আলামত। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার সেনাবাহিনী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.