মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দম্পতি এবং কন্যার ভারত সফর 

কলকাতা প্রতিনিধি: আজ সোমবার (২৪ ফেব্রুয়ারী) বেলা ১১টা ৪০ নাগাদ স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে আমদাবাদে পা রাখেন ডোনাল্ড ট্রাম্প । বড় মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং জামাতা জ্যারেড কুশনারও একই সঙ্গে সেখানে পৌঁছন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে বিমানবন্দরে তাঁদের স্বাগত জানাতে গিয়েছিলেন।

বিমানবন্দরে ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে আলাপচারিতা সেরেই সটান আলাদা আলাদা গাড়িতে চেপে সাবরমতীর উদ্দেশে রওনা দেন ডোনাল্ড ট্রাম্প, মেলানিয়া ট্রাম্প এবং নরেন্দ্র মোদী।

সাবরমতী না তাজমহল, তা নিয়ে সংশয় ছিলই, তবে ব্যস্ততার মধ্যেও মহাত্মা গাঁধীর স্মৃতি বিজড়িত ঐতিহাসিক আশ্রমে পা রাখলেন ট্রাম্প দম্পতি। শুধু আশ্রম ঘুরেই দেখলেন না তাঁরা, স্বামী-স্ত্রী পাশাপাশি বসে চরকাও কাটলেন সেখানে। সেখানে উত্তরীয় পরিয়ে তাঁদের স্বাগত জানান প্রধানমন্ত্রী। তার পর পায়ে হেঁটেই আশ্রমের ভিতর পৌঁছন ট্রাম্প ও মেলানিয়া।

আশ্রমে ঢুকে প্রথমে মহাত্মা গাঁধীর ছবিতে মালা পরান ট্রাম্প ও মোদী। এর পর মোদী আশ্রমের যে ঘরে মোহনদাস কর্মচন্দ এবং স্ত্রী কস্তুরবা থাকতেন, সেই ‘হৃদয়কুঞ্জ’ ঘুরিয়ে দেখান ট্রাম্প দম্পতিকে।

সব মিলিয়ে সাবরমতী আশ্রমে ১৫-২০ মিনিট কাটান ট্রাম্প ও মেলানিয়া। ট্রাম্প দম্পতির চরকা কাটার পর নরেন্দ্র মোদীর সঙ্গে আশ্রমের বারান্দায় বসে ছবিও তোলেন তাঁরা। গাঁধীজির বিখ্যাত ‘তিন বাঁদর’-এর একটি শ্বেতপাথরের মূর্তি উপহার হিসেবে তুলে দেন ট্রাম্পকে। মোদী বুঝিয়ে বলেন এর তাৎপর্যও। তার পর সই করেন ভিজিটর্স বুকে। তাতে ইংরেজিতে ট্রাম্প লেখেন, ‘‘এই অভূতপূর্ব সফরের জন্য আমার মহান বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ।’’ স্বাংমীর সঙ্গে ভিজিটর্স বুকে সই করেন মেলানিয়া ট্রাম্পও। তার পর সেখান থেকে মোতেরা স্টেডিয়ামের উদ্দেশে রওনা দেন তাঁরা।

এরপর ট্রাম্প দম্পতি কন্যা ইভাঙ্কার সাথে যান তাজমহলে ৷ তাজমহলের সৌন্দর্যে প্রশংসায় পন্ঞ্চ মুখ ৷ তাজ দর্শন শেষে তাঁরা দিল্লির উদ্দেশে রওনা দেবেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.