মহানবীর (সা.) রওজা মোবারক জিয়ারতে লাগবে আগাম অনুমতি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মক্কার গ্র্যান্ড মসজিদে পবিত্র ওমরাহ পালন শেষে মদিনার মসজিদে নববীতে ছুটে যান অনেক মুসলিম। সেখানে রয়েছে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক। তবে এখন থেকে হঠাৎ করে গিয়েই মহানবীর রওজা মোবারক জিয়ারত করতে পারবেন না কেউ। এর জন্য আগাম অনুমতি নিতে হবে। সম্প্রতি এমন নিয়ম চালু করেছে সৌদি আরব।
আমিরাত ভিত্তিক দৈনিক গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, মহানবী (সা.) এর রওজা মোবারক জিয়ারতে আগ্রহী মুসলিমদের আগেই কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেয়া বাধ্যতামূলক করা হয়েছে।
এছাড়া মসজিদে নববীতে প্রবেশের জন্যও চালু হয়েছে নতুন নিয়ম। এখন থেকে ছোট ব্যাগ নিয়ে কেউ মসজিদে নববীতে প্রবেশ করতে পারবেন না। তবে মসজিদের বাইরে লকারে সেগুলো রেখে যাওয়া যাবে।
প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদের ভেতরে বা বাইরে কোথাও বড় ব্যাগ রাখার অনুমতি নেই। অর্থাৎ, মসজিদে নববীরে ভেতরে তো দূরের কথা, বাইরের লকারেও বড় ব্যাগ রাখা যাবে না।
এর আগে, ওমরাহ করতে আসা মুসল্লিদের পবিত্র কাবা শরিফের চত্বরে না ঘুমানোর অনুরোধ জানিয়েছে সৌদি আরবের ওমরাহ ও হজ মন্ত্রণালয়।
মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে পবিত্র স্থান কাবা শরিফের চত্বরে অলস সময় কাটানো বা ঘুমানো এই স্থানটির পবিত্রতা ও শৃঙ্খলা পরিপন্থি। অতএব হে আল্লাহর অতিথিরা, আপনাদের প্রতি অনুরোধ, আপনারা কাবা চত্বরের করিডোর, প্রার্থনাকক্ষ, হাঁটার পথ এবং শারীরিকভাবে চলাচলে অক্ষমদের জন্য তৈরি করা গাড়িগুলোর ওপর অলস সময় কাটানো এবং নিদ্রা থেকে বিরত থাকবেন।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.