ভারত যা চায় তা-ই দেবে রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্করাশিয়া ভারতের মতো দেশগুলোর সঙ্গে অ-পশ্চিমা মুদ্রায় লেনদেন বাড়াবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শুধু তা-ই নয়, তেল, যুদ্ধ সরঞ্জামসহ ভারত যা চায়, রাশিয়া সেটাই দিতে প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।
আজ শুক্রবার (০১ এপ্রিল) ভারত সফরকালে এসব কথা বলেছেন রাশিয়ার অন্যতম প্রভাবশালী এ নেতা।
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ শেষে এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, আমরা বন্ধু। ভারত ইউক্রেন সংকটকে পূর্ণাঙ্গ তথ্যের ভিত্তিতে দেখছে, একতরফাভাবে নয়।
রুশ পররাষ্ট্রমন্ত্রী জানান, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক কয়েক বছর আগে আর্থিক তথ্য যোগাযোগের জন্য একটি ব্যবস্থা চালু করেছিল। ভারতেরও একই ধরনের ব্যবস্থা রয়েছে। তিনি বলেন, এটি পুরোপুরি স্পষ্ট যে, এই ব্যবস্থার মাধ্যমে ডলার, ইউরোসহ অন্যান্য মুদ্রাকে পাশ কাটিয়ে স্থানীয় মুদ্রায় আরও বেশি লেনদেন হবে।
রাশিয়া আগে থেকেই ভারতের বৃহত্তম প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহকারী। ল্যাভরভ জানিয়েছেন, এ ধরনের সরঞ্জাম ছাড়াও তেল বা অন্যান্য পণ্য বাণিজ্যে রুপি-রুবল ট্রানজেকশন ব্যবহার করবে দুই দেশ। রুশ মন্ত্রী বলেন, ভারত যে পণ্যই কিনতে চায়, আমরা তা সরবরাহ করতে প্রস্তুত।
তিনি বলেন, আমার কোনো সন্দেহ নেই যে, পশ্চিমাদের ‘বেআইনি একতরফা নিষেধাজ্ঞায়’ সৃষ্ট কৃত্রিম প্রতিবন্ধকতাগুলো পাশ কাটানো একটি উপায় (আবিষ্কৃত) হবে। এর মধ্যে সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রও থাকবে।
সের্গেই ল্যাভরভ জানান, রাশিয়া-ইউক্রেন সংকটে ভারত মধ্যস্থতা করতে চাইলে মস্কো তাতে স্বাগত জানাবে। তবে এখন পর্যন্ত এ ধরনের কোনো প্রস্তাব তাদের কাছে যায়নি। (সূত্র: রয়টার্স)। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.