ভারতীয় মিসাইলের ঘটনায় যৌথ তদন্ত চায় পাকিস্তান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের ভূখণ্ডে ভারতের ‘দুর্ঘটনাজনিত’ ক্ষেপণাস্ত্র হামলার যৌথ তদন্ত  দাবি করেছে ইসলামাবাদ। এ ঘটনায় ইতোমধ্যেই দুঃখ প্রকাশ করেছে দিল্লি। তবে সেদিনের প্রকৃত ঘটনা সম্পর্কে নিশ্চিত হতে যৌথ তদন্তের দাবি জানিয়েছে ইসলামাবাদ।
আজ শনিবার (১২ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
এর আগে ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের প্রতিবাদ জানায় ইসলামাবাদ।
আজ শনিবার (১২ মার্চ) পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ঘটনার গুরুতর প্রকৃতি পারমাণবিক পরিবেশে দুর্ঘটনাজনিত বা অননুমোদিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিরুদ্ধে প্রযুক্তিগত সুরক্ষা সংক্রান্ত বিভিন্ন মৌলিক প্রশ্ন উত্থাপন করে। ফলে ভারতকে অবশ্যই পরিস্থিতির একটি পরিষ্কার চিত্র সরবরাহ করতে হবে, যার ফলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মতো ঘটনাটি ঘটেছিল।
পাকিস্তানের পক্ষ থেকে বক্তব্য আসার আগে ভারত কেন বিষয়টি সম্পর্কে অবিলম্বে পাকিস্তানকে জানাতে ব্যর্থ হয়েছিল সে প্রশ্নও তুলেছে ইসলামাবাদ।
পাকিস্তান বলছে, তাদের আকাশসীমায় ১০০ কিলোমিটারেরও বেশি উড়েছিল এটি। উচ্চতা ছিল ৪০ হাজার ফুট। পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর মিয়া চান্নুর কাছে এটি বিধ্বস্ত হয়। তবে ক্ষেপণাস্ত্রটিতে ওয়ারহেড না থাকায় বিস্ফোরণ ঘটেনি।
বুধবারের এই ঘটনাকে প্রযুক্তিগত ত্রুটি হিসেবে আখ্যায়িত করে গভীর দুঃখ প্রকাশ করেছে দিল্লি। বৃহস্পতিবার ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় গত ৯ মার্চ দুর্ঘটনাবশত ছোড়া হয় ক্ষেপণাস্ত্রটি। ভারত সরকার বিষয়টি গুরুতরভাবে নিয়েছে। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.