রুশ সীমান্তে ১২ হাজার সেনা পাঠিয়েছি : বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সীমান্ত বরাবর লাটভিয়া, এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও রোমানিয়ায় ১২ হাজার মার্কিন সেনা পাঠানো হয়েছে। গতকাল শুক্রবার (১১ মার্চ) হাউজ ডেমোক্র্যাটিক ককাসে দেওয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই তথ্য তুলে ধরেছেন।
এ সময় বাইডেন বলেছেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে পুতিন যে যুদ্ধ শুরু করেছেন তাতে তিনি জয়ী হবেন না।’
মার্কিন এই প্রেসিডেন্ট আরও বলেন, রাশিয়ার সামরিক হামলার ঘটনায় ইউক্রেনের জনগণ উল্লেখযোগ্য সাহসিকতা ও বীরত্বের প্রমাণ দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া নিরাপত্তা সহযোগিতা দেশটির প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ ছিল।
‘আমরা ইউক্রেনকে যখন সহযোগিতা দিচ্ছি, একই সময়ে ইউরোপে আমাদের মিত্রদের পাশে ঐক্যবদ্ধভাবে দাঁড়ানো অব্যাহত রাখবো। আমরা একটি দ্ব্যর্থহীন বার্তা পাঠাচ্ছি আমরা ন্যাটো ভূখণ্ডের প্রতিটি ইঞ্চি রক্ষা করব,’ বলেন বাইডেন।
তিনি আরও বলেন, এ কারণে রাশিয়ার সঙ্গে সীমান্তবর্তী লাটভিয়া, এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও রোমানিয়ার মতো দেশে আমি ১২ হাজার মার্কিন সেনা মোতায়েন করেছি।
এছাড়া বাইডেন বলেন, স্বীকার করছি, আমরা যদি রুশ হামলায় পাল্টা পদক্ষেপ নেই তাহলে তা হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। কিন্তু ন্যাটো ভূখণ্ড রক্ষার একটি পবিত্র দায়িত্ব আমাদের রয়েছে। যদিও ইউক্রেনে আমরা তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে চাই না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.