ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বানাচ্ছে সৌদি!

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নিজের দেশে এবার ব্যালিস্টিক মিসাইল বানাতে যাচ্ছে সৌদি আরব। ক্ষেপণাস্ত্র নির্মাণকেন্দ্রও এর মধ্যে গড়ে তুলেছে দেশটি। রাজধানী রিয়াদের অদূরে গড়ে উঠেছে এ ক্ষেপণাস্ত্র নির্মাণকেন্দ্র। সেখানকার কার্যক্রম ধরা পড়েছে উপগ্রহ চিত্রে। এমনটাই দাবি করা হয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক রিপোর্টে। সৌদির এ পদক্ষেপকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, ইরানকে টেক্কা দেওয়ার জন্যই কি এ পথে নেমেছে সৌদি? প্রশ্নও উঠেছে, ক্ষেপণাস্ত্র তৈরির এ প্রযুক্তিই বা পেল কোথায় তেলসমৃদ্ধ রক্ষণশীল দেশটি। খবর আলজাজিরা ও ডন নিউজের।

যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা বিভিন্ন উপগ্রহ চিত্র বিশ্নেষণ করে বলেন, সৌদি রাজধানী রিয়াদের অদূরে আল-ওয়াটাহ সামরিক ঘাঁটি এলাকায় তৈরি হয়েছে ক্ষেপণাস্ত্র ঘাঁটি। রিয়াদের ২৩০ কিলোমিটার পশ্চিমে আল দাওয়াদমি শহরের কেন্দ্রে রয়েছে এ ঘাঁটি। গত নভেম্বরে তোলা স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, ঘাঁটিতে দুটি লঞ্চপ্যাড রয়েছে। এ উৎক্ষেপণ স্থান থেকে ব্যালিস্টিক মিসাইল ছোড়া সম্ভব। এক কোণে রয়েছে রকেট ইঞ্জিন স্ট্যান্ড। একটি ছবিতে দেখা গেছে, ওই স্ট্যান্ডে একটি রকেটও টেস্টের জন্য প্রস্তুত রাখা রয়েছে।

ওয়াশিংটনে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের মিসাইল ডিফেন্স বিশেষজ্ঞ মিখাইল ইলিম্যান বলেন, এসব ছবি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে, সৌদি আরব ব্যালিস্টিক মিসাইল প্রকল্প আগেই শুরু করেছে।

ক্যালিফোর্নিয়ার মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের বিশেষজ্ঞ ডেভিড শমের্লার বলেন, ক্ষেপণাস্ত্র নির্মাণ ও পরীক্ষার কেন্দ্র এর মধ্যেই বানিয়ে ফেলেছে সৌদি আরব। তিনি বলেন, সৌদি আরবের আর কোথাও এ ধরনের ক্ষেপণাস্ত্র উৎ??পাদন কেন্দ্র নেই। সেদিক থেকে সৌদির এ পদক্ষেপ তাৎপর্যপূর্ণ।

সৌদি আরব পরমাণু অস্ত্র বানানোর অনুমতি এখনও পায়নি। তবে ইরানের ক্রমাগত হুমকির মুখে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সম্প্রতি পরমাণু অস্ত্র বানানোর বিষয়েও অনুমতি আদায়ের ইচ্ছা প্রকাশ করেছেন। গত বছর যুবরাজ নিজেই বলেছিলেন, ইরান যদি পরমাণু কার্যক্রম চালাতে পারে, তবে সৌদি আরব কেন পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না?#

Comments are closed, but trackbacks and pingbacks are open.