বিশ্বব্যাপী করোনা আক্রান্ত ৫ কোটি ছুঁইছুঁই

(বিশ্বব্যাপী করোনা আক্রান্ত ৫ কোটি ছুঁইছুঁই)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে এখনো বিপর্যস্ত পৃথিবী। এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৯৬ লক্ষ ৫৫ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১২ লক্ষ ৪৮ হাজার।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, আজ শনিবার (০৭ নভেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১২ লক্ষ ৪৮ হাজার ৫৬৬ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৯৬ লক্ষ ৫৫ হাজার ৪৫৪ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ৫২ লক্ষ ৫১ হাজার ৭২৭ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লক্ষ ৪২ হাজার ২৩০ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। বিশ্বের ক্ষমতাধর এ দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৫৮ হাজার ৫৮৬ জন আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৪ লক্ষ ৬০ হাজার ৮৮৫ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লক্ষ ২৫ হাজার ৬০৫ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৬ লক্ষ ৩২ হাজার ৫০৫ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লক্ষ ৬২ হাজার ৩৫ জন।

করোনায় মৃতের সংখ্যার দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৪ হাজার ৩২৩ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৯ লক্ষ ৫৫ হাজার ১২৮ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৭ লক্ষ ৩৩ হাজার ৪৪০ জন। আর মৃতের সংখ্যা ২৯ হাজার ৮৮৭ জন।

সুস্থতার দিক থেকে প্রথম অবস্থানে উঠে এসেছে ভারত (৭৮ লক্ষ ১৮ হাজার ৫৫৮ জন), দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৬৩ লক্ষ ৯১ হাজার ২০৮ জন) এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৫০ লক্ষ ৬৪ হাজার ৩৪৪ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.