বিএটিবি’র রাজশাহীর পরিবেশকের কার্যালয়ে অভিযান , ২০ হাজার টাকা জরিমানা


নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীর তালাইমারী এলাকায় ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর (বিএবিটি) রাজশাহীর পরিবেশকের কার্যালয়ে (মেসার্স আবুল হোসেন) অভিযান চালিয়ে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘনের দায়ে আজ সোমবার (২০ মে) বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. রনী খাতুনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

বিজ্ঞাপনের কাজে ব্যবহৃত বেশ কিছু উপহার সামগ্রী তামাক কোম্পানির ওই কার্যালয়ে রাখার দায়ে এ জরিমানা করা হয়।

এসময় জুডিশিয়াল মুন্সিখানার পেশকার মো. কলিম উদ্দিন, সহকারি পেশকার জামাল উদ্দিন শিকদার, বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস ও মো. তুহিন ইসলাম উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. রনী খাতুন জানান, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫ (ছ) ধারা লঙ্ঘন করায় মেসার্স আবুল হোসেন নামে তামাক কোম্পানির একটি পরিবেশকের কার্যালয়ে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ওই কার্যালয়ে বিজ্ঞাপনের কাজে ব্যবহৃত বেশকিছু টি-শার্ট, সাউন্ড বক্স ও টর্চ লাইট উদ্ধার করা হয়। যা তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ।

তিনি আরও জানান, ২০ হাজার টাকা জরিমানা করে মেসার্স আবুল হোসেনের ম্যানেজার আব্দুস সালামকে সতর্ক করা হয়েছে।

তামাক নিয়ন্ত্রণ আইনের প্রজ্ঞাপন সঙ্গে রেখে এবং আইনটি মেনে তাকে ব্যবসা পরিচালনার নির্দেশনা দেয়া হয়।

পাশাপাশি ভবিষ্যতে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করলে দ্বিগুণহারে জরিমানা করা হবে বলেও তাকে সতর্ক করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমজাদ হোসেন শিমুল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.