পেছনের দরজা দিয়ে পালালেন পর্তুগালের অর্থমন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিশরের শারম-আল-শেখে গত ৬ নভেম্বর থেকে শুরু হয়েছে ২৭তম জলবায়ু সম্মেলন। যার আনুষ্ঠানিক নাম কনফারেন্স অব পার্টিজ-২৭ বা কপ-২৭।
এতে অংশ নিয়েছে ১৯৮টি দেশের প্রায় ৩০ হাজার মানুষ। সেখানে জাতিসংঘ যেমন রয়েছে, তেমনি বিশ্বের বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা ও পরিবেশ কর্মীরাও রয়েছেন। এদিকে, এই সম্মেলনে মাঝে জলবায়ু পরিবর্তন ইস্যুতে বিক্ষোভ চলছে পর্তুগালে।
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার দেশটির রাজধানী লিসবনে শত শত বিক্ষোভকারী রাস্তায় নামেন। এর মধ্যে কয়েক ডজন বিক্ষোভকারী এক ভবনে তাণ্ডব চালান। সেখানে সেই সময় ভাষণ দিচ্ছিলেন দেশটির অর্থমন্ত্রী অ্যান্তেনিও কোস্তা ই সিলভা।
বিক্ষোভকারীরা ব্যানার হাতে নিয়ে স্লোগান দিচ্ছিলেন, তারা জলবায়ু পরিবর্তন ইস্যুতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। সেই সময় কিছু বিক্ষোভকারী ভবনে জোর করে ঢুকে পড়ে। অবস্থানরত পুলিশ তাদের ভবন থেকে টেনে বের করে আনে। দেশটির আরটিপি চ্যানেল জানিয়েছে, সেইসময় পেছনের দরজা দিয়ে পালিয়ে যায় অ্যান্তেনিও কোস্তা ই সিলভা।
তবে এই ব্যাপারে কোনো মন্তব্য করেনি সিলভা। বিক্ষোভে অংশ নেওয়া পেদ্রো ফ্রাঙ্কো নামে ২৭ বছর বয়সী এক শিক্ষার্থী বলেন, কপ-২৭ সম্মেলন জলবায়ু পরিবর্তনের সংকট মোকাবিলার ওপর ভিত্তি করে সাজানো হয়নি। এর কারণ হিসেবে তিনি বলেন, সেখানে আরও বেশি সুশীল সমাজ, জ্বালানি ও শিল্প প্রতিষ্ঠানের সম্পৃক্ততা দরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.