যেকোনো সময় আক্রমণ, শঙ্কা তাইওয়ানের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে চীন। দেশটি চায় দ্বীপটি আবার তাদের নিয়ন্ত্রণে আসবে। অন্যদিকে তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র মনে করে।
তাদের নিজস্ব সংবিধান রয়েছে এবং রয়েছে গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতৃবৃন্দ। সাম্প্রতিক সময়ে দেশ দুইটির মধ্যে উত্তেজনা তুঙ্গে। এরই মধ্যে শঙ্কার কথা জানালেন তাইওয়ানের প্রেসিডেন্ট। তিনি জানান, চীনা বাহিনীর আক্রমণ সময়ের অপেক্ষা মাত্র!
সম্প্রতি ‘দ্য আটলান্টিক’ এর প্রশ্নের জবাবে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন জানান, আগামী দিনে চীনা আগ্রাসনের সম্ভাবনা অত্যন্ত প্রবল। এই দাবির পক্ষে যথেষ্ট কারণ রয়েছে বলেই তিনি মনে করেন।
তার কথায়, এটা বাস্তব (চীনা আক্রমণ)। আমাদের ওপর বিপদ নেমে আসতে পারে। এটা কোনো হুজুগে নয়। আশঙ্কা করার যথেষ্ট কারণ রয়েছে। তবে আক্রমণ হলে তাইওয়ান কড়া জবাব দেবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।
সাই ইং-ওয়েন বলেন, যদি তারা চরম কোনো পদক্ষেপ নেয় তাহলে যে মূল্য দিতে হবে সেই কথা ভেবে দেখুন শি জিনপিং। এনিয়ে তাকে দু’বার ভাবতে হবে।
তাইওয়ান একটি দ্বীপ, দক্ষিণ পূর্ব চীনের উপকূল থেকে এর দূরত্ব প্রায় ১০০ মাইল। তাইওয়ান তথাকথিত প্রথম সারির দ্বীপপুঞ্জের মধ্যে একটি । এই সারিতে রয়েছে আমেরিকার বন্ধুপ্রতিম অঞ্চলগুলো। মার্কিন পররাষ্ট্র নীতির জন্য এই দ্বীপগুলো খুবই গুরুত্বপূর্ণ।
এদিকে এর আগে কিছু পশ্চিমা বিশেষজ্ঞ বলছেন, চীন যদি তাইওয়ানের দখল নিতে পারে তাহলে চীন প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে অবাধে তার ক্ষমতা প্রদর্শন করতে পারবে এবং সেটা আরও দূরে গুয়াম ও হাওয়াইতে যে আমেরিকান সামরিক ঘাঁটিগুলো আছে- সেগুলোর জন্য সম্ভাব্য ঝুঁকি সৃষ্টি করবে। কিন্তু চীন জোর দিয়ে বলছে, তাদের উদ্দেশ্য পুরোপুরি শান্তিপূর্ণ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.