খেরসনে মানবিক বিপর্যয় : ইউক্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের খরসন শহর থেকে পিছু হটেছে রুশ বাহিনী। অঞ্চলটিতে এখন অবস্থান করছে ইউক্রেনের বাহিনী। সেখানকার বাসিন্দারা ইউক্রেনের সেনাদের উল্লাস করে স্বাগত জানিয়েছেন। তবে খেরসনের বর্তমান অবস্থা শোচনীয় বলে জানিয়েছে ইউক্রেনের কর্তৃপক্ষ।
দেশটির এক কর্মকর্তা বলেছেন, খেরসনে মানবিক বিপর্যয় বিরাজ করছে। খেরসনে যেসব বাসিন্দা অবস্থান করছে তাদের জন্য পানি নেই, খাবার নেই, নেই কোন বিদ্যুৎ। এ ছাড়া শহরটিতে কবে নাগাদ বিদ্যুৎব্যবস্থা চালু হতে পারে তাও নিশ্চিত করা যায়নি।
এদিকে ইউক্রেনের প্রসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, রুশ বাহিনী শহরটি থেকে পালিয়ে যাওয়ার আগে শহরটির গুরুত্বপূর্ণ সব স্থাপনা ধ্বংস করে দিয়েছে।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৬৩ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।
ইউক্রেনে যুদ্ধ শুরুর কয়েক দিনের মধ্যে খেরসন দখল করে নেয় রাশিয়া। যুদ্ধের জন্য এটি অন্যতম কৌশলগত এক শহর। যুদ্ধ শুরুর পর এই অঞ্চল থেকে রুশ বাহিনীর পিছু হটাকে ইউক্রেনের বাহিনীর জন্য বড় ধরনের জয় বলে উল্লেখ করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.