পরীক্ষা মূলকভাবে এই ভ্যাকশিনের কথা ভাবা হয়েছে

(পরীক্ষা মূলকভাবে এই ভ্যাকশিনের কথা ভাবা হয়েছে)
পূর্ব বর্ধমান (কলকাতা) প্রতিনিধি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য মেডিসিন বিভাগ করোনা ভাইরাসের প্রতিষেধক রূপে যে সমস্ত টিকার অনুমোদন দিয়েছেন তার মধ্যে স্পুটনিক ভি অন্যতম।
দেশে করোনা সংক্রমণ রোধ করতে হায়দ্রাবাদে তৈরী ভ্যাকসিন স্পুটনিক ভি পরীক্ষামূলক ভাবে ভারতে আসতে চলেছে। সম্পূর্ণ সুস্থ ও করোনা নেগেটিভ মানুষ উপর এই টিকা দেওয়া হবে এবং সেসব ব্যক্তিদের পর্যবেক্ষনে রেখে ভ্যাকশিনের ফলাফল পরীক্ষা করা হবে। দেশী স্পুটনিক ভি রাশিয়ার টিকার মতোই কার্যকরী হবে কিনা তার পরীক্ষা জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।
দেশের প্রায় ১০টি কেন্দ্রে ২২৮জনের উপর এই ভ্যাকশিনের পরীক্ষা করা হবে। এই মুর্হুতে ভারতের বিভিন্ন প্রান্তে অক্সফোর্ডের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কো-ভ্যাক্সিন দেওয়া হচ্ছে। যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার জন্য টিকার ঘাটতির পরিমাণ প্রবল। এরই পরিপ্রক্ষিতে স্পুটনিক এর অবদান গুরুত্ব পাবে আশা করা যায়।
করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় দেশ থেকে শুরু করে গোটা জনজীবন বির্পযস্ত। তার জেরেই পরীক্ষা মূলকভাবে এই ভ্যাকশিনের কথা ভাবা হয়। গত সোমবার থেকে শুরু হয়েছে আঠারো উর্দ্ধোদের গণহারে টিকাকরণ। কোভ্যাক্সিন-কোভিশিল্ডের পর রাশিয়ার তৈরী স্পুটনিক ভি ভ্যাকসিনও দেশে ব্যবহার শুরু হয়েছে।
ভারতে রাশিয়ার এই ভ্যাকসিন তৈরী করা হচ্ছে। কিন্তু কতটা কার্যকরী সেই ভ্যাকসিন তা জানার জন্যই এই পরিকল্পনা নেওয়া হয়েছে।এবার বিদেশী বনাম দেশী ভ্যাকসিনের তুলনামূলক পরীক্ষা হবে।
আজ বুধবার (২৩ জুন) থেকে বাইপাশের ধারের এই বেসরকারি হাসপাতালে চলবে তুলনামূলক পরীক্ষা। ঢ়াতে প্রথম দিন অংশ নেবেন ৩০জন স্বেচ্ছাসেবক।  
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর পূর্ব বর্ধমান (কলকাতা) প্রতিনিধি সরস্বতী বিশ্বাস #

Comments are closed, but trackbacks and pingbacks are open.