পণ্যবাহী ট্রাক আসতে দিচ্ছে না আসাম, অভিযোগ মিজোরামের

(পণ্যবাহী ট্রাক আসতে দিচ্ছে না আসাম, অভিযোগ মিজোরামের–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ভারতের দুই রাজ্য আসাম ও মিজোরামের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এখন মিজোরাম জানিয়েছে, তারা আসামের ‘অর্থনৈতিক অবরোধের’ মুখে পড়েছে।
কারণ আসাম থেকে মিজোরামে কোন যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। আসাম থেকে আসা পণ্য সরবরাহের উপরই মিজোরাম নির্ভর করে। বেশ বড়সড় একটি রাজ্য আসাম, যেখানে তিন কোটি মানুষের বসবাস।
আজ সোমবার (০৯ আগস্ট) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, মিজোরামের স্বাস্থ্যমন্ত্রী রবার্ট লালথাংলিয়ানা বলেছেন, আসাম পুলিশ মিজোরামের উদ্দেশ্যে যাওয়া ট্রাকগুলোকে ঢুকতে দিচ্ছে না। তাদের গ্রামবাসীরা রাজ্যের একমাত্র রেল সংযোগ উপড়ে ফেলেছে। একটি যুদ্ধে দুই পক্ষের সেনাবাহিনী লড়াই করলেও, যুদ্ধের সময় চিকিৎসা সামগ্রী এবং আহত ব্যক্তিদের চলাচলে কোন বাধা দেয়া হয় না। আসামের এই অবরোধ অমানবিক।
তবে আসাম এ ধরনের অবরোধের অভিযোগ অস্বীকার করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিবিসিকে বলেছেন, সীমান্তে সহিংসতার কারণে ট্রাক চালকরা আতঙ্কে সেখানে যেতে চাইছে না।
আসাম মিজোরামের মধ্যে ১৬৫ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। উপনিবেশিক শাসনামলে, মিজোরাম পরিচিত ছিল লুসাই পাহাড় নামে। এবং তখন এটি আসামের অংশ ছিল। তবে ১৯৭২ সালে এটি একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আলাদা হয়ে যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.