পঞ্চগড়ে স্কুলের জমি দখলের অভিযোগ

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় সদর উপজেলার শালমারা ভিতরগর উচ্চ বিদ্যালয়ের জমি দখল করে মাটি ভরাট করার অভিযোগ উঠেছে রবিউল ইসলামসহ কয়েক জনের বিরুদ্ধে। স্কুলের আবাদি জমি খনন করে গত কয়েকদিন ধরে মাটি ভরাট করছে রবিউল ইসলাম নামের এক ব্যক্তি।
সেটা দেখে ওই জমির ৬২ রেকর্ডীয় মালিকানা দাবী করে সোমবার (৫ ডিসেম্বর) নুর বকস মোহাম্মদ ও নুর আলী মোহাম্মদের ওয়ারিশবর্গ জমি দখল করে টিনের চালা নির্মাণ করেন। অজানা কারনে স্কুল কর্তৃপক্ষ কয়েকদিনেও কোন ব্যবস্থা গ্রহণ করেননি।
সরেজমিনে সোমবার গিয়ে জানা যায়, স্কুলটি প্রায় ৭ একর জমির উপর প্রতিষ্ঠিত। স্কুলের ঘর ও মাঠের জমি বাদ দিয়ে আবাদি জমি স্থানীয়দের মাঝে ইজারা দেয়া হয় প্রতি বছর।র বিউল স্কুলের ২৩ শতাংশ জমি ইজারা নিয়ে মাটি ভরাট করছে,এদিকে তাদের মাটি ভরাট করা দেখে, জমিটির ৬২ রেকর্ডীয় মালিকানা দাবীদারের ওয়ারিশরা দুটি টিনের চালা নির্মাণ করেছেন। এনিয়ে এলাকায় সমালোচনা সৃষ্টি হয়েছে জমি বিক্রির, প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে।
রবিউল ইসলাম জানান, প্রতি বছর স্কুল কর্তৃপক্ষকে সাত হাজার টাকা দেয়ার কথা বলে জমিটি চুক্তিপত্র করে নেয়া হয়েছে। আমি জমিতে মাটি ভরাট করে কিন্ডারগার্টেন স্কুল দিব।
মকলেছুর রহমান, শাহীনুর ও হাসেনা জানান,জমিটির ৬২ রেকর্ডের মালিক আমাদের পূর্বপুরুষের অথচ স্কুল কর্তৃপক্ষ তার আগে ১৯৫৯ সালে দানপত্র করে দিয়েছেন মর্মে ভোগ দখল করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা কয়েকজন বিটিসি নিউজকে জানান, প্রধান শিক্ষক মো.আনোয়ার হোসেন ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি মিলে গত কয়েক বছর ধরে জমি বিক্রির পায়তারা করে আসছে।এর আগেও মসলিম নামের এক ব্যক্তির কাছে জমি বিক্রি করে দিয়েছেন।
স্কুলটির প্রধান শিক্ষক মো.আনোয়ার হোসেন বিটিসি নিউজকে জানান, জমি দখল করে মাটি ভরাটের বিষয়টি শুনেছি। স্কুল পরিচালনা কমিটির সাথে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।
এ ব্যাপারে কোন অভিযোগ পাননি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম প্রামাণিক।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.