নাটোরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

নাটোর প্রতিনিধি: বর্ণাঢ্য র‌্যালী ও সমাবেশের মধ্য দিয়ে নাটোরে আন্তর্জাাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদ নাটোর সদও উপজেলা শাখার আয়োজনে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের মাদ্রাসা মোড় এলাকায় একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।
র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংগঠনটির সদর উপজেলা শাখার সভাপতি বাবুল পাহানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্যামলাল তেলীর সঞ্চালনায় আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনটির জেলা কমিটির সাধারণ সম্পাদক কালিদাস রায়, উপদেষ্টা অ্যাড. বাকী বিল্লাহ রশীদি, অনুপ আচার্য্য, বড়াইগ্রাম উপজেলা শাখার সভাপতি যাদু কুমার দাস, সাধারণ সম্পাদক শিবেন মাহাতো, গুরুদাসপুর উপজেলা সাধারণ সম্পাদক মাধাই মুন্ডা, লালপুর উপজেলা সাধারণ সভাপতি শংকর বাগদী, সাধারণ সম্পাদক কাজল বাগদী, নলডাঙ্গা উপজেলা শাখার আহ্বায়ক মহেশ হেমব্রম প্রমূখ।
পরে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।
এসময় বক্তারা আদিবাসীদেরকে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভ’মি কমিশন ও মন্ত্রনালয় গঠন, ৫% কোটা পুনঃ বহালসহ ৫ দফা দাবি বাস্তবায়নের দাবি জানান। এছাড়া আগামী সংসদীয় নির্বাচনের পূর্বেই আদিবাসীদেরকে দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের জাতীয় সংলাপসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.