নাটোরের লালপুর বাজারে নর্দমা নির্মাণ শুরুর দাবিতে ব্যবসায়ীদের হরতাল

নাটোর প্রতিনিধি: নাটোরের লালপুর বাজারের ব্যবসায়ীরা জলাবদ্ধতা নিরসনে নর্দমা নির্মাণের কাজ শুরুর দাবিতে হরতালের ডাক দিয়েছেন। এর অংশ হিসেবে তাঁরা গতকাল বুধবার সকাল থেকে দোকানপাট বন্ধ রেখেছেন। নর্দমা নির্মাণ শুরু না হওয়া পর্যন্ত হরতাল চলবে বলে জানিয়েছেন তাঁরা।

বাজার বেশ কয়েকজন ব্যবসায়ী বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, দুই মাস ধরে বাজার ও আশপাশের মহল্লা জলাবদ্ধ রয়েছে। এখন টানা বৃষ্টিতে দুর্ভোগ বহুগুণ বেড়ে গেছে। সরকার পানিনিষ্কাশনের জন্য নর্দমা নির্মাণের কার্যাদেশ দিলেও ঠিকাদার কাজ শুরু করছেন না।

চাল ব্যবসায়ী মুজাহার আলী বলেন, ‘জলাবদ্ধতায় দেয়ালে আমাদের পিঠ ঠেকে গেছে। ক্রেতারা বাজারে আসছেন না। বেচাবিক্রি বন্ধ হয়ে গেছে। দোকান খুলে লাভ কী?’

বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মাহমুদুর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘জলাবদ্ধতা লালপুরের অন্যতম প্রধান সমস্যা। বিষয়টি বহু বার স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে জানানো হয়েছে। শেষ পর্যন্ত ৪০ লাখ টাকা বরাদ্দে একটি ড্রেন করার কার্যাদেশ হয়েছে। কিন্তু ঠিকাদার কাজই শুরু করছেন না। আমাদের ভোগান্তিও শেষ হচ্ছে না।’

এ বিষয়ে জানতে চাইলে লালপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবু বক্কর সিদ্দীক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, দীর্ঘদিন পানি জমে থাকায় যাতায়াতের রাস্তাও নষ্ট হয়ে গেছে। আপাতত তিনি পরিচ্ছন্নতাকর্মীদের দিয়ে বাজারের পানি কমানোর চেষ্টা করছেন। তিনি ব্যবসায়ীদের ব্যবসা চালু রাখার অনুরোধ করেছেন।

স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা, গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বাজার ও এর আশপাশের এলাকা পানিতে তলিয়ে গেছে। এতে ব্যবসায়ী ও ক্রেতারা বাজারে ঢুকতে পারছেন না। ফুটপাতের পণ্য বিক্রেতারাও বসতে পারছেন না। এক যুগ ধরে তাঁরা এভাবে কষ্ট করছেন। বহু বার জনপ্রতিনিধি ও প্রশাসনকে তাঁরা বিষয়টি জানিয়েছেন। কিন্তু কাজের কাজ কিছুই হয় না।

এ বছরের শুরুর দিকে উপজেলা প্রকৌশল বিভাগ বাজারের পানি পদ্মা নদীতে বের করে দেওয়ার জন্য ৪০ লাখ টাকা ব্যয়ে একটি নর্দমা নির্মাণের দরপত্র আহ্বান করে। ঠিকাদার নিয়োগ হওয়ার অনেক দিন পর এর কার্যাদেশ দেওয়া হয়। এরও দীর্ঘদিন পর দুই সপ্তাহ আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নর্দমা নির্মাণকাজের উদ্বোধন করেন। কিন্তু এখনো ঠিকাদার কাজই শুরু করেননি। এ অবস্থায় তাঁরা ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রেখে আজ সকাল থেকে হরতাল শুরু করেছেন। দ্রুত নর্দমা নির্মাণ শুরু না করা হলে তাঁরা ব্যবসা বন্ধ রাখবেন।

মুদি ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, লালপুর অনেক পুরোনো বাজার। এখানে সহস্রাধিক দোকান রয়েছে। সপ্তাহে শনি ও বুধবার এখানে হাট বসে। প্রতিদিনই বসে বাজার। কিন্তু জলাবদ্ধতার কারণে ক্রেতারা বাজারে আসতে চান না। এ কারণে কেনাবেচা অর্ধেকে নেমে এসেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মুল বানীন দ্যুতি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘এলাকাবাসীর দুর্ভোগের বিষয়টি আমার নজরে আছে। ইতিমধ্যে নর্দমা নির্মাণের ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। দ্রুত কাজ শুরু করার জন্য আমি প্রকৌশলীকে পদক্ষেপ নিতে বলেছি।’

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. জুলফিকার বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ঠিকাদারকে কাজ শুরুর তাগাদা দেওয়া হয়েছে। দু-এক দিনের মধ্যে কাজ শুরু না করলে চিঠি দিয়ে কৈফিয়ত চাওয়া হবে।

ঠিকাদার রোকনুজ্জামান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, প্রকৌশল বিভাগ কার্যাদেশ দিতে অনেক দেরি করে ফেলেছে। এ ছাড়া করোনা পরিস্থিতিতে শ্রমিকসংকট ও পাথর পরিবহনে সমস্যা থাকায় কাজ শুরু করা যায়নি। শিগগিরই কাজ শুরু হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.