ন’মাসে প্রায় আড়াই লক্ষ বিয়ে

কলকাতা (ভারত) প্রতিনিধি: সামাজিক বিয়ের নিশ্চয়তা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের আনা ‘রূপশ্রী’ প্রকল্প কন্যাদায়গ্রস্ত পিতাকে এগিয়ে চলার নতুন সাহস দিয়েছে।
সাম্প্রতিক সরকারি সমীক্ষা বলছে,গত ন’বছরে প্রায় আড়াই লক্ষের বেশী মেয়েদের বিয়ে হয়েছে এই প্রকল্পের অনুদানের পঁচিশ হাজার টাকায়।
২০১৮ সালে পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রীর হাত ধরে এই প্রকল্পের সূচনা হয়ে আজ প্রায় ১২লক্ষ পাত্রী স্বসম্মানে সামাজিক বিয়েতে আবদ্ধ হয়ে শ্বশুর বাড়ি যাচ্ছেন।
বিশ্ব দরবারে মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রকল্প বিশ্বের দরবারে প্রশংসা ও স্বীকৃতি পেয়েছে। করোনা বা ভোটেও বিয়ের গতি এই প্রকল্পের টাকায় শ্লথ হয়নি।
সরকারি তথ্য বলছে ২০২১সালের এপ্রিল থেকে ডিসেম্বর মাসের মধ্যে রূপশ্রী প্রকল্পে উপভোক্তার সংখ্যা ২ লক্ষ ৩৪ হাজার। ২০২১-২২ অর্থবর্ষে এই প্রকল্পের জন্য নারী ও সমাজ কল্যাণ দফতর খরচ করেছে ৭৯৫ কোটি ১৫ লক্ষ টাকা।
এই প্রকল্প চালু হওয়া থেকে ২০২১ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত সুবিধা পেয়েছেন ১১লক্ষ ৭১হাজার পাত্রী।
এই দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী শশী পাঁজা বলেছেন,’মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রত্যেকটি প্রকল্প জীবনে চলার পথে নতুন রাস্তা তৈরি করে দিয়েছে। তেমনই রূপশ্রী প্রকল্প-রূপায়ণ করা হয়েছে সাফল্যের সঙ্গে। করোনা পরিস্থিতি এবং কলকাতার পৌরসভার ভোটের সময়ও কমিশনের নির্দেশ মেনে এই প্রকল্প চলেছে।মানুষ উপকৃত হচ্ছেন। এই প্রকল্পকে আরও এগিয়ে নিয়ে যাওয়াই লক্ষ্য’।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত)প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.