কুড়্রিামে ২০ টাকায় চিকিৎসা পরামর্শ ও ঔষধ পেলো ৫ শতাধিক দরিদ্র পরিবার

কুড়িগ্রাম প্রতিনিধি: চলমান তাপপ্রবাহে অতিষ্ঠ মানুষ। প্রচন্ড তাপদাহে বেড়ে গেছে জ¦র, সর্দি, ডায়েরিয়া ও হিট স্ট্রোকসহ নানাবিধ রোগ বালাই। এমন সময় বিভিন্ন রোগে আক্রান্ত দরিদ্র মা ও শিশুদের মাত্র বিশ টাকায় চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান কুরে কুড়িগ্রামের সেচ্ছাসেবী প্রতিষ্ঠান ফাইট আনটিল লাইট।

শনিবার জেলার নাগেশ্বরী উপজেলার কচাকাটা কলেজে দিনব্যাপী এই চিকিৎসা সেবা প্রদান করে সংগঠনটি। এখানে ৫ শতাধিক দরিদ্র মা ও শিশুকে চিকিৎসা সেবা এবং প্রয়োজনিয় ওষুধ প্রদান করে তারা।
এসময় প্রতিজন চিকিৎসা প্রত্যাশি প্রায় এক হাজার পাঁচশো টাকার সমপরিমান চিকিৎসা সেবা ও ওষুধ সুবিধা পান। দরিদ্র এ পরিবারগুলো জানান প্রত্যন্ত অব্জল থেকে জেলা কিংবা উপজেলা শহরে ভালো কোনো ডাক্তার দেখাতে গেলে ঔষধপত্রসহ সবমিলে খরচ হয় কমপক্ষে ২ থেকে ৩ হাজার টাকা। আর এখানে মাত্র ২০টাকায় দেড় হাজার টাকার সেবা পেয়ে খুশি চিকিৎসা গ্রহীতারা।
 হাজীপাড়া এলাকার রফিকুল ইসলামের স্ত্রী জোহরা বেগম জানান, তারা গরিব মানুষ। অসুস্থ হলে বিশেষজ্ঞ ডাক্তার দেখানোর মতো সামর্থ্য তাদের নেই। অথচ ফুলের মাধ্যমে মাত্র ২০টাকায় বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শসহ ঔষধ পেয়েছেন তারা।
শরিফা বেগম নামের এরকজন নারী জানান, তার শরির ও হাত পা ঝিনঝিন করে, শরির প্রচন্ড দুর্বল, চোখেও ঝাঁপসা দেকেন তিনি। সংসারে আর্থিক অনটন লেগে থাকায় কখনও ডাক্তারের কাছে যাওয়ার সামর্থ্য হয়নি তার। তাই এখানে এসে মাত্র ২০ টাকায় চিকিৎসসেবা ও ঔষধসহ প্রায় ১ হাজার ৫শ টাকার সেবা পেয়ে এই নারী।
ফুল এর উপ-সহকারী মেডিকেল অফিসার ডা. ইাজমুল ইসলাম জানান, আমরা এখানে এসে দেখলাম যে প্রত্যন্ত অঞ্চলের মানুষের মাঝে স্বাস্থ্যসেবা নিয়ে তারা বেশ উদাসীন। তাদের এই স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য ফুল সংগঠনের এই কার্যক্রম প্রশংসনীয়।
ফাইট আনটিল লাইট (ফুল) এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের জানান, প্রন্তিক জনগোষ্ঠির মাঝে স্বাস্থ্যসেবা পৌছে দেয়ার লক্ষে বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে আমরা দীঘদিন থেকে মানুষের পাশে তাকার চেষ্টা করছি। এমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কুড়িগ্রাম প্রতিনিধি মো. হাফিজুর রহমান হৃদয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.