দেশে ফিরলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে

বিটিসি আন্তর্জাতিক ডেস্কজুলাই মাসে ব্যাপক গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে অস্থায়ী ভিসায় থাইল্যান্ডে থাকা শ্রীলঙ্কার পদচ্যুত সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশে ফিরেছেন। বিমানবন্দরে শ্রীলঙ্কার কয়েকজন মন্ত্রী সিঙ্গাপুর হয়ে দেশে আসা সাবেক এই প্রেসিডেন্টকে স্বাগত জানান। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।
ভেঙ্গে পড়া বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনার কারণে দ্বীপ রাষ্ট্রটির ইতিহাসে সবচেয়ে মারাত্মক খাদ্য ও জ্বালানি সংকটের জন্য শ্রীলঙ্কাবাসী তাকেই দায়ী করে আসছে। আকাশ ছোঁয়া দ্রব্যমূল্যের কারণে এপ্রিলে শুরু হওয়া শান্তিপূর্ণ গণবিক্ষোভ থেকে তার ও তার বড়ভাই মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের দাবি ওঠে। পরিণতিতে মে মাসে পদত্যাগ করেন মাহিন্দা।
জুলাই মাসে চলতে থাকা বিক্ষোভের এক পর্যায়ে হাজার হাজার শ্রীলঙ্কাবাসী গোটাবায়ার সরকারি বাসভবন আক্রমণ করে আর অপদস্থ প্রেসিডেন্ট একটি সামরিক বিমানে প্রথমে মালদ্বীপ পাড়ি জমান। পরে মালদ্বীপ থেকে যান সিঙ্গাপুর আর সেখান থেকেই ই-মেইলে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। এসব ঘটনা দেশটির প্রেসিডেন্ট হওয়ার পথকে সুগম করে বর্ষিয়ান রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংঘের।
গোটাবায়া রাজাপাকসের দেশে ফেরার বিষয়টি শ্রীলঙ্কার বর্তমান সরকারের জন্য একটি স্পর্শকাতর বিষয়। সরকার তার নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি দেশবাসী যেন নতুন করে কোনো বিক্ষোভে ফুঁসে না ওঠে সেটিও চায়।
এ সম্পর্কে গণবিক্ষোভে নেতৃত্ব দেয়া ফাদার জিওয়ানথা পেইরিস বলেন, ‘আমরা গোতাবায়ার দেশে ফেরার বিরুদ্ধে নই, যে কোনো শ্রীলঙ্কার নাগরিকই দেশে ফিরতে পারেন। তার সরকারের দুর্নীতির কারণেই দেশের মানুষ রাস্তায় নেমে এসেছিল। তার সঙ্গে আমাদের কোনো ব্যক্তিগত শত্রুতা নেই’।
তবে অন্য কয়েকজন বিক্ষোভকারী জানান যে, তারা গোটাবায়ার রাজনীতিতে যোগ দেয়া বা সরকার গঠনের বিরোধিতা করবেন। এ প্রসঙ্গে রাজিব কান্থ নামে এক সক্রিয় কর্মী বলেন, ‘দেশে আসার পর, তিনি প্রেসিডেন্ট থাকা অবস্থায় যে ভুলগুলো করেছিলেন সেজন্য তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে, মামলা করা হবে তার ভাই মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধেও’।
এদিকে শ্রীলঙ্কার গণমাধ্যমগুলো জানিয়েছে, গোটাবায়ার থাকার জন্য রাজধানী কলোম্বোর কেন্দ্রস্থলে একটি বাড়ি ঠিক করা হয়েছে, তবে এটা এখনও পস্কিার নয় যে তিনি সরাসরি সেখানে যাবেন নাকি প্রথমে সামরিক সুবিধা নেবেন। এপসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, গোটাবায়া রাজাপাকসে শ্রীলঙ্কার একজন সাবেক প্রেসিডেন্ট হিসেবেই নিরাপত্তা পাবেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.