দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সময় এগোল

বিটিসি নিউজ ডেস্ক: উৎক্ষেপণের সময় এগিয়ে আনা হয়েছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ । নতুন সময় অনুযায়ী, উৎক্ষেপণ হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১টা ৪৭ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যে যে কোনো সময় স্যাটেলাইটটি । বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কমিটির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বৃহস্পতিবার সন্ধ্যায় একথা জানান ।

এর আগে জানানো হয়েছিল, আবহাওয়া অনুকূলে থাকলে স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যে যে কোনো সময় মহাকাশের পথে যাত্রা শুরু করবে । মহাকাশে উৎক্ষেপণের আগে গত শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইটের যান্ত্রিক পরীক্ষা সম্পন্ন করে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোতে কেনেডি স্পেস সেন্টারে এ পরীক্ষা চালানো হয়।

স্পেসএক্স এক টুইটে জানায় পরীক্ষা শেষে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের স্ট্যাটিক ফায়ার টেস্ট সম্পন্ন হয়েছে উৎক্ষেপণের আগে । এটি কার্যকর আছে।এর আগে কয়েকবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে সর্বশেষ ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারিত ছিল। বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবরে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়।

বৈরী আবহাওয়া এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় ১৬ ডিসেম্বর ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.