দায়িত্ব নিয়েই মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করলেন সুনাক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই মন্ত্রি সভায় বড় ধরনের রদবদল এনেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। লিজ ট্রাসের মন্ত্রিসভার কেউ কেউ তাতে স্থান পেয়েছেন। অনেক জায়গাতেই এসেছেন নতুন মুখ।
মঙ্গলবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে আসার পরই মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। একই সঙ্গে কনজারভেটিভ পার্টির দায়িত্বশীল পর্যায়েও বেশ কিছু পরিবর্তন হয়েছে।
ডমিনিক রাবকে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও জেরেমি হান্টকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন ৪২ বছর বয়সী সুনাক। সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের আমলেও ডমিনিক দেশটির উপ-প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সুয়েলা ব্রেভারম্যানকে আবার ফিরিয়ে এনেছেন ঋষি সুনাক। পেনি মর্ডান্টকে দেওয়া হয়েছে হাউস অব কমন্সে দলনেতার মত গুরুত্বপূর্ণ দায়িত্ব। 
সুনাকের মন্ত্রিসভায় বহাল থাকছেন লিজ ট্রাসের সরকারের অর্থমন্ত্রী জেরেমি হান্ট। ট্রাস সরকারের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি এবং প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও দায়িত্বে বহাল থাকবেন।
এদিকে, রক্ষণশীল দলের প্রধান হয়েছেন ইরাকি বংশোদ্ভূত নাদিম জাওয়াহি। আর শিক্ষামন্ত্রীর দায়িত্ব বর্তেছে জিলিয়ান কিগানের ওপর।
একই সঙ্গে বেন ওয়ালেসও প্রতিরক্ষামন্ত্রীর পদে থেকে যাচ্ছেন। স্বাস্থ্যমন্ত্রী হয়েছেন স্টিভ বারক্লে। নতুন করে যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মার্ক হারপার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.