ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক আজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্কভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আজ বুধবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয়বারের মত নির্ধারিত শীর্ষ বৈঠকে অংশ নিতে চলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে গত বছরের জুন মাসে এই দুই নেতা নিজেদের মধ্যকার বিরোধ মেটাতে সিঙ্গাপুরে বৈঠক করেছিলেন। উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে সেটি ছিলো ক্ষমতাসীন কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক।

এদিকে আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার দু দিনের বৈঠকে অংশ নিতে ইতিমধ্যে হ্যানয়ে পৌঁছেছেন দুই নেতা। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রেসিডেন্ট ট্রাম্পকে বহনকারী মার্কিন বিমান বাহিনীর বিমানটি হ্যানয়ের নোয়ি বাই বিমানবন্দরে অবতরণ করে। এর কয়েক ঘণ্টা আগেই দীর্ঘ ট্রেন যাত্রায় ভিয়েতনাম পৌঁছান কিম জং উন।

দু দিনের বৈঠকে দুই নেতা পরমাণু অস্ত্র নির্মাণ বন্ধের মাধ্যমে কোরিয়া উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে কথা বলবেন বলে জানা গেছে।

বিশেষজ্ঞদের ধারণা, এই বৈঠকে ট্রাম্প কিমকে পরমাণু কর্মসূচি পুরোপুরি বন্ধের বিষয়ে সম্মত করানোর চেষ্টা করবেন। অন্যদিকে কিম তার দেশের ওপর থেকে জাতিসংঘের আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টি নিশ্চিত করতে চাইবেন। এই দুই দাবির বিষয়ে তারা কতটা সফল হবেন তা আর কয়েক ঘণ্টা পরেই পরিষ্কার হবে।

এদিকে, হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স সাংবাদিকদের জানিয়েছেন, আজ বুধবার সন্ধ্যায় দুই নেতার সম্মানে আয়োজিত এক নৈশভোজে অংশ নিবেন কিম ও ট্রাম্প। এরপর তারা এক সংক্ষিপ্ত বৈঠকে অংশ নেবেন।

সিঙ্গাপুরে ঐতিহাসিক প্রথম বৈঠকের আট মাস পর ফের মিলিত হচ্ছেন কিম ও ট্রাম্প। যদিও প্রথম বৈঠকের পর উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচি পুরোপুরি বন্ধ করেছে কিনা সে বিষয়ে ‍নিশ্চিত হওয়া যায়নি। কেননা জাতিসংঘের বিভিন্ন প্রতিবেদনে দেশটি তার পরমাণু কর্মসূচি অব্যাহত রেখেছে বলে অভিযোগ উঠেছে। অন্যদিকে পিয়ংইয়ং’র ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়েও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি মার্কিন প্রশাসন। এই পরিস্থিতিতে ফের মিলিত হতে চলেছেন ট্রাম্প ও কিম।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.