জয়পুরহাটের কালাইয়ে বসেছে ঐতিহ্যবাহী মাছের মেলা (ভিডিও)

জয়পুরহাট প্রতিনিধি: প্রতি বছরের ন্যায় এবারও নবান্ন উপলক্ষে জয়পুরহাটের কালাইয়ে বসেছে ঐতিহ্যবাহী মাছের মেলা। এ উপলক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে থাকা এই এলাকার জামাই-মেয়ে, ইষ্টি-কুটুমরা আসেন এখানকার স্বজনদের বাড়ি বাড়ি। মেলা থেকে সেরা মাছ কিনে জামাইরা নিয়ে যান শ্বশুরবাড়িতে। তাই এ মেলাকে জামাই মেলাও বলা হয়ে থাকে।
মেলাটি জামাইদের উপলক্ষ্য হলেও শুধু জামাই-ই নয়, ভোর থেকেই মেলায় ভীর জমান ধর্ম-বর্ণ নির্বিশেষে নানা বয়সী মানুষ। পঞ্জিকা অনুসারে প্রতি বছর অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহে  কালাই পৌর সদরের পাঁচশিরা বাজারে বসে মাছের মেলাটি। আর এ দিনটির অপেক্ষায় থাকেন এ উপজেলাসহ আশ পাশের প্রত্যন্ত অঞ্চলের সর্বসাধারন।
ক্রেতা-বিক্রেতা আর কৌতুহলী মানুষের ঢলে মেলাটি পরিনত হয় জনসমুদ্রে। সকাল থেকেই ক্রেতারা ভিড় জমান মাছের মেলায়। মেলার শতাধিক মাছের দোকানে থরে থরে সাজানো হয় দেশীয় জাতের রুই, কাতলা, মৃগেল চিতল, বোয়াল, সিলভার কার্প, ব্রিগেড, পাঙ্গাস, বাঘাআইড়সহ নানা ধরনের মাছ।
এ মেলায় ১০ কেজি থেকে আরো বেশী ওজনের রুই-কাতলা, মৃগেল মাছ কেজি প্রতি ৬’শ’ থেকে ১৪ শ টাকা  প্রতি কেজি আর মাঝারি আকারের মাছ ২০০ টাকা থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর জয়পুরহাট প্রতিনিধি নিরেন দাস#

Comments are closed, but trackbacks and pingbacks are open.