চীনের বিআরআই প্রকল্প থেকে বেরিয়ে গেল ইতালি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গ্রুপ অব সেভেন (জি-৭) জোটের একমাত্র সদস্য দেশ হিসেবে চীনের অর্থনৈতিক প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে (বিআরআই) স্বাক্ষর করেছিল ইতালি। চার বছরের বেশি সময় প্রকল্পের সঙ্গে থাকার পর এবার বেরিয়ে যাওয়া সিদ্ধান্ত নিয়েছে ইতালি।
সরকারি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বিআরই নামে উচ্চাভিলাষী প্রকল্প হাতে নেন। এশিয়া ও ইউরোপকে সড়ক, রেল ও নৌপথে সংযুক্ত করার এ প্রকল্পের বাজেট ধরা হয় ১ ট্রিলিয়ন ডলার। তখন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশগুলো এই প্রকল্পের ব্যাপক সমালোচনা করেছিল।
তবে একমাত্র পশ্চিমা দেশ হিসেবে ইতালি ২০১৯ সালে এই প্রকল্পের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল। চুক্তি ছিল পাঁচ বছরের। ২০২৪ সালে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই প্রকল্প থেকে বেরিয়া যাওয়া ঘোষণা দিল ইতালি।
বুধবার (৪ ডিসেম্বর) ইতালি সরকার চীনকে আনুষ্ঠানিকভাবে নোটিশ দিয়ে বলেছে, তারা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের সঙ্গে আর থাকছে না। রোমের এ চুক্তি প্রত্যাহারের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ক্ষতি করে এমন অপপ্রচার চীন সহ্য করবে না। তবে তিনি ইতালির নাম উল্লেখ করেননি।
ইউরোপীয় ইউনিয়নের ১৮টি সদস্য দেশের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ইতালি। দেশটির সঙ্গে চীনের বিআরই প্রকল্পের চুক্তির মেয়াদ আগামী বছরের মার্চে শেষ হওয়ার কথা এবং পুনর্নবীকরণ করার কথা ছিল।
ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেন, বিআরই প্রকল্পে যোগ দেয়া ইতালির আগের সরকারের গুরুতর ভুল সিদ্ধান্ত ছিল। তাই আমরা চুক্তি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। তবে চীনের সঙ্গে ইতালির সুসম্পর্ক বজায় রাখা হবে।
চীনের এই প্রকল্পটিতে এই মুহূর্তে ১৫০টিরও বেশি দেশ চুক্তিবদ্ধ রয়েছে। তবে সম্প্রতি ফিলিপিন্সসহ আরও বেশ কয়কটি দেশ বিআরই প্রকল্প থেকে বেরিয়ে গেছে। সেই তালিকায় যুক্ত হলো ইতালি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.