নিরাপত্তা পরিষদে সংস্কার আনার দাবি এরদোয়ানের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সংস্কার আনার দাবি জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। অনেক দেশের সমর্থন থাকা সত্ত্বেও গাজায় যুদ্ধবিরতির এক প্রস্তাব মার্কিন যুক্তরাষ্ট্রের ভেটোতে ভেস্তে যাওয়ার পর শনিবার (৯ ডিসেম্বর) ইস্তাম্বুলে মানবাধিকারবিষয়ক এক সম্মেলনে তিনি এই দাবি জানান।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ইস্তাম্বুলে মানবাধিকার সম্মেলনে দেয়া বক্তব্যে এরদোয়ান বলেন, যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দাবি কেবল মার্কিন ভেটোর কারণে নাকচ হয়ে গেছে। এটাই কি ন্যায়বিচার?’
তিনি বলেন, ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে।’
একই দিন যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর পর জাতিসংঘকে সতর্ক করে দিয়ে ইরান বলেছে, মার্কিন এমন পদক্ষেপের কারণে পুরো মধ্যপ্রাচ্যে এমন বিস্ফোরণ ঘটবে; যা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।
ইরানের শীর্ষ কূটনীতিক হোসাইন আমির আব্দুল্লাহিয়ান টেলিফোনে আলাপকালে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসকে বলেছেন, ‘আমেরিকা ইহুদিবাদী শাসকের (ইসরাইল) অপরাধ এবং যুদ্ধের প্রতি যদি ধারাবাহিকভাবে সমর্থন জানিয়ে যায়… তাহলে এই অঞ্চলের পরিস্থিতিতে এক অনিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটার সম্ভাবনা রয়েছে।’
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে জাতিসংঘ মহাসচিবের টেলিফোনে আলোচনার তথ্য জানানো হয়েছে। এ সময় অবিলম্বে গাজায় হামাস-ইসরাইল যুদ্ধ বন্ধে পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।
এর আগে নিউইয়র্কের স্থানীয় সময় শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় ফিলিস্তিনের গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি ও জিম্মিদের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র।
নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত প্রস্তাবটি উত্থাপন করলেও তার সহপৃষ্ঠপোষক ছিল অন্তত ৯৭টি দেশ। এ দিন ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৩টি দেশ। তবে ভোটদানে বিরত থাকে যুক্তরাজ্য। শেষ পর্যন্ত ভেটো ক্ষমতাধর যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দিলে প্রস্তাবটি আটকে যায়।
এদিকে সমালোচনা পাত্তা না দিয়ে উল্টো গাজার সাধারণ মানুষকে হত্যা করতে বাইডেন প্রশাসন কংগ্রেসের পর্যালোচনা ছাড়াই ইসরাইলকে জরুরিভিত্তিতে ট্যাংকের ১৪ হাজার গোলা দিতে যাচ্ছে। কোনো দেশের কাছে যুক্তরাষ্ট্র অস্ত্র বা গোলাবারুদ বিক্রির আগে তা কংগ্রেস পর্যালোচনা করে। এর জন্য ২০ দিন সময় নেয় কংগ্রেস। তবে ইসরাইলকে জরুরিভিত্তিতে গোলা দিতে নিজের বিশেষ ক্ষমতা ব্যবহার করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.