চার মাস পর নেতার মৃত্যুর খবর নিশ্চিত করলো আইএস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নেতা আবু হুসেইন আল হুসেইনি আল কুরাইশির মৃত্যুর খবর প্রায় চার মাস পর নিশ্চিত করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গত এপ্রিলে তুরস্কের গোয়েন্দারা আবু হুসেইন আল হুসেইনি আল কুরাইশিকে হত্যার দাবি করেছিল।
আইএস-এর টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত একটি রেকর্ডিংয়ে এই সন্ত্রাসী গোষ্ঠীর মুখপাত্র দাবি করেন, তাদের মৃত নেতার নাম আবু হাফস আল-হাশিমি আল-কুরাইশি। তুরস্কের গোয়েন্দাদের পক্ষে আইএস-এর প্রতিপক্ষের সন্ত্রাসীরা তাকে হত্যা করেছে।
আইএস-এর ‍মুখপাত্র আরও দাবি করেন, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তাদের প্রধান প্রতিপক্ষ ও সেখানকার প্রধান জঙ্গিগোষ্ঠী হায়াত তাহরির আল শামস (এইচটিএস)-এর সদস্যদের সঙ্গে বন্দুকযুদ্ধের সময় মারা যান কুরাইশি।
গত এপ্রিলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ঘোষণা করেন, তাদের জাতীয় গোয়েন্দা সংস্থার সদস্যরা দীর্ঘদিন ধরে কুরাইশিকে খুঁজছিল, অবশেষে গোয়েন্দারা এই শীর্ষ সন্ত্রাসীকে হত্যা করতে পেরেছে।
আইএস-এর জঙ্গিরা ইরাক ও সিরিয়ায় এখনো হামলা চালিয়ে যাচ্ছে। এই দুই দেশের প্রত্যন্ত এলাকায় হাজারো জঙ্গি আত্মগোপন করে আছে বলে ধারণা করা হয়। ২০১৪ সালে আইএস নেতা আবু বকর আল-বাগদাদি এই অঞ্চলে তাদের খেলাফত ঘোষণা করার পর সংঘাত আরও প্রকট হয়ে ওঠে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে দুই দেশের নিরাপত্তা বাহিনী আইএসকে লক্ষ্য করে হামলা জোরদার করে। ২০১৯ সালে সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় বাগদাদি নিহত হন। কুরাইশি আইএস-এর নেতৃত্বে আসেন ২০২২ সালের নভেম্বরে, দলটির তৎকালীন নেতা নিহত হওয়ার পর। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.