নারী বিশ্বকাপে যৌন হয়রানির অভিযোগ, তদন্তে ফিফা

বিটিসি স্পোর্টস ডেস্ক: চলমান নারী বিশ্বকাপে জাম্বিয়া নারী ফুটবল দলের কোচ ব্রুস মুয়াপের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ইতোমধ্যেই এই ঘটনায় তদন্ত শুরু করেছে ফিফা। এদিকে, যৌন হয়রানির অভিযোগ মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন জাম্বিয়ার কোচ।
শুক্রবার (৪ আগস্ট) ফিফা জানিয়েছে, জাম্বিয়া নারী জাতীয় দলের এক ফুটবলারকে যৌন হয়রানির অভিযোগে তদন্ত শুরু হয়েছে। কার বিরুদ্ধে অভিযোগ কিংবা এ বিষয়ে আর কিছুই জানায়নি ফুটবলের নিয়ন্ত্রক এই সংস্থা।
এর আগে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছিল, আসরের শেষ ম্যাচকে সামনে রেখে অনুশীলন করে জাম্বিয়া। শেষ ম্যাচের দুই দিন আগে নিজ দলের এক ফুটবলারের স্পর্শকাতর স্থানে হাত দেন জাম্বিয়া কোচ। মাঠে থাকা বাকি ফুটবলাররা তা দেখে ফেলেন। এক পর্যায়ে তারা সঙ্গে সঙ্গে অভিযোগ জানানোর চিন্তা করলেও পরবর্তীতে ম্যাচের পরে অভিযোগ জানানোর সিদ্ধান্ত নেন।
(জাম্বিয়ার কোচ ব্রুস মুয়াপি)
অভিযোগের ব্যাপারে ফিফার এক মুখপাত্র বলেন, ‘আমরা নিশ্চিত করছি, জাম্বিয়া জাতীয় দল নিয়ে একটি অভিযোগ এসেছে এবং তার তদন্ত করা হচ্ছে। ফিফা যেকোনো অসদাচরণের বিরুদ্ধে খুব কঠোর এবং কেউ যদি এ নিয়ে কোনো অভিযোগ করতে চান, সেটারও সহজ প্রক্রিয়া আছে।’
এদিকে আনীত অভিযোগ অস্বীকার করে জাম্বিয়ার কোচ বলেন, ‘কোন ব্যাপারে কথা বলছেন আপনারা (সাংবাদিক)? আমি জানতে চাই। হয়তো সংবাদমাধ্যমে যা পড়েছেন সেটা আপনার কারণ হতে পারে। সত্যটা বের হয়ে আসা উচিত, গুজবের ওপর ভিত্তি করে সবকিছু বলা যায় না।’ (সূত্র: দ্য গার্ডিয়ান)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.