চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমি’র উদ্যোগে ছায়ানাট্য ‘সিঁড়ি’ প্রদর্শিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান-এঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমিতে ছায়ানাট্য ‘সিঁড়ি’ প্রদর্শিত হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও বাস্তবায়নে আজ শুক্রবার সকালে ‘সিঁড়ি’ ছায়া নাট্য গ্রীক পুরানের প্রমিথিউস এবং প্রাচীন বাংলার সামাজিক, সাংস্কৃতিক উথান-পতনের সাথে বঙ্গবন্ধুর জীবন কাহিনী তুলে ধরা হয়।
ছায়া নাট্য’র প্রধান পৃষ্ঠ পোষকতায় ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সার্বিক তত্ত্বাধানে ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোঃ মঞ্জুরুল হাফিজ।
সিঁড়ি ছায়া নাট্য রচনা ও নির্দেশনা এবং উপস্থাপনায় ছিলেন জেলা কারচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল। ছায়া নাট্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁপাই দর্পণের নিজেস্ব প্রতিনিধি টুটুল রবিউল সহ বিভিন্ন গণমাধ্যম কর্মীরা। নাটকের মূল প্রতিপাদ্য বিষয়-বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের দেশের মাটি ও মানুষকে ভালোবেসে তাঁর আত্ম ত্যাগের বিষয়টিকে উপাস্থাপন করা হয়।
নাটকে অনুপস্থিতির বেদনা এবং শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর জীবন দর্শনে আলোকে উদ্ভাসিত হয়ে উঠার জন্য অনুপ্রাণিত করে। সাথে জাতীয় সঙ্গীতের কথা ও সুর, আত্মত্যাগ এবং দেশ প্রেম সবাইকে উদ্বুদ্ধ করে। বাংলা ধারার নাটকে নিজস্ব রীতিতে নাটকটি দৃশ্যমান হলেও ছায়ানাট্য চিত্রে ঘটমান দৃশ্যের বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে। দক্ষ নির্দেশনা, আলো প্রক্ষেপণ, যন্ত্র নুষেঙ্গেঁর সঠিক প্রয়োগ, আবহ সঙ্গীতের উপযুক্ত ব্যবহার ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পাশ্চাত্যের নাটকের মত বাংলা নাটকেও যে তা যথারীতি প্রয়োগ সম্ভব,নাট্যকার তেমনি এর নিরীক্ষা ধর্মী নাটক ‘সিঁড়ি’।পুরানো ইতিহাসকে সমন্বয় করে নাটকের বিষয়কে তুলে ধরাহয়েছে। ছায়া নাট্যো অভিনয় করেন, মোহাম্মদ জেনাউর রহমান সাঈদ, পরাগ মন্ডল, সিফাত আলী, রাশিদা বেগম,তুয়ারা বেগম, পিয়ারা বেগমসহ অন্যরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.