চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের সার্বিক দায়িত্বে জেলা প্রশাসন

 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : বাংলাদেশ অন্ধ কল্যান সমিতি পরিচালিত চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের বর্তমানে কমিটি গঠন ও সুষ্ঠুভাবে চক্ষু হাসপাতাল পরিচালনার জন্য এবং নিয়মত্রান্ত্রিকভাবে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন করার জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসককে দায়িত্ব দেয়া হয়েছে। বাংলাদেশ অন্ধ কল্যান সমিতির কেন্দ্রীয় কমিটির পাঠানো এক চিঠিতে এই দায়িত্ব দেয়া হয়েছে বলে জানা গেছে বাংলাদেশ অন্ধ কল্যান সমিতির পাঠানো চিঠিতে।

প্রেক্ষিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হাসান চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের উদ্ভুত পরিস্থিতি সমাধানের জন্য দায়িত্বভার নিয়েছেন। আগামী ৩ মাসের মধ্যে নির্বাচনের মাধ্যমে একটি কার্যনির্বাহী কমিটি গঠন করে নির্বাচিত কমিটির কাছে তিনি দায়িত্ব হস্তান্তর করবেন জেলা প্রশাসক। চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের দূর্ণীতি, অনিয়ম ও সৃষ্ট জটিলতা নিরসনের জন্য গত বৃস্পতিবার (৩১ মে) দুপুরে সমাজ কল্যান মন্ত্রণালয়ের সচিব চাঁপাইনবাবগঞ্জের কৃসি সন্তান সচিব জিল্লার রহমান, চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতাল আহবায়ক কমিটির সদস্য ও চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতাল রক্ষা কমিটির সদস্যগণ জেলা প্রশাসকের কক্ষে জেলা প্রশাসকের সাথে সাক্ষাত করেন এবং বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা হয়।

আলোচনায় জেলা প্রশাসক বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যান সমিতির দেয়া চিঠির অনুরোধের প্রেক্ষিতে দায়িত্বভার নিয়েছেন এবং প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন। সাক্ষাতকালে আরও উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের এ্যাডহক কমিটির আহবায়ক প্রফেসর সুলতানা রাজিয়া, চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতাল রক্ষা কমিটির আহবায়ক ড. সিরাজ উদ্দিন, অধ্যক্ষ (অব.) সাইদুর রহমান, এ্যাড. আবু হাসিব, আমিনুল ইসলাম সেন্টু, ব্যবসায়ী মজিবুর রহমান, আলহাজ্ব ফারুক হোসেন, নাগরিক কমিটির সদস্য জাসদ নেতা মনিরুজ্জামান মনির। এসময় সচিব জিল্লার রহমান বলেন, “চাঁপাইনবাবগঞ্জ আমার জন্মভূমি, চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতাল প্রতিষ্ঠানটিও আমার এলাকার। তাই এটা আমার প্রতিষ্ঠানও মনে করি আমি।

এই প্রতিষ্ঠান সরকারীভাবে সমাজ কল্যান মন্ত্রণালয়ের অর্থায়নে প্রতিষ্ঠিত ও পরিচালিত হয় এবং আমি বর্তমানে সমাজ কল্যান মন্ত্রণালয়েরই সচিব হিসেবে দায়িত্বে আছি। সেহেতু আপনি বিষয়টির প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন এবং চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের সকল জটিলতা দূর করে স্বাভাবিক পরিস্থিতিতে নিয়ে এসে এলাকার অসহায় দরিদ্র মানুষের সেবা সঠিকভাবে দেয়ার ব্যবস্থা করবেন।”

এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যান সমিতির পাঠানো একটি চিঠিতে চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের এ্যাডহক কমিটি গঠন এবং এ্যাডহক কমিটির নেতৃত্বে নিয়মতান্ত্রিকভাবে নির্বাচনের মাধ্যমে হাসপাতালের কার্যনির্বাহী কমিটি গঠনের জন্য অনুরোধ জানিয়েছেন। চিঠি গ্রহণ করা হয়েছে এবং রবিবার একটি এ্যাডহক কমিটি গঠনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

গত ১৯মে বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যান সমিতির প্যাডে সমিতির চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন স্বাক্ষরিত বিএনএসবি/২০১৮/১৪৭ নম্বর স্মারকে পাঠানো চিঠিতে জেলা প্রশাসক কে বলা হয়, “বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যান সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার ব্যাপারে আপনার গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটি কর্তৃক প্রদত্ত গত ০৯/০৪/২০১৮ তারিখের তদন্ত প্রতিবেদন পেয়েছি এবং তদন্তের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের সেবামূলক কার্যক্রম যেন ব্যাহত না হয়, সেজন্য সমিতির চাঁপাইনবাবগঞ্জ শাখার জন্য আপনার নেতৃত্বে একটি এ্যাডহক কমিটি গঠন করার জন্য অনুরোধ জানাচ্ছি। এ্যাডহক কমিটি গঠন হওয়ার সাথে সাথেই চাঁপাইনবাবগঞ্জ শাখার জন্য ইতিপূর্বেকার গঠিত কমিটি বাতিল বলিয়া গণ্য হইবে।

এ্যাডহক কমিটি বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যান সমিতির গঠনতন্ত্র মোতাবেক ৯০ দিনের মধ্যে নির্বাচনের মাধ্যমে কার্যনির্বাহী কমিটি গঠনের ব্যবস্থা গ্রহণ করবে।”#

Comments are closed, but trackbacks and pingbacks are open.