কেসিসির মেয়র প্রার্থীদের সঙ্গে প্রথম আলোর গোলটেবিল বৈঠক

খুলনা ব্যুরো : খুলনার নাগরিক সমাজ জলাবদ্ধতা, যানজট ও মাদকমুক্ত মহানগরী দেখতে চান। খুলনা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া পাঁচজন মেয়র প্রার্থী এসব প্রত্যাশা পূরণ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। প্রথম আলো আয়োজিত গোলটেবিল বৈঠকে তাঁরা এই প্রতিশ্রুতি দেন।

সোমবার নগরীর হোটেল সিটি ইন-এ ‘কেমন নির্বাচন চাই’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকের আয়োজন করে প্রথম আলো। গোলটেবিল বৈঠকে আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেক নির্বাচন সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। অন্যদিকে বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করেন।

তালুকদার আবদুল খালেক বলেন, ২০১৩ সালের সিটি করপোরেশন নির্বাচনও বর্তমান সরকারের অধীনে হয়েছিল। সেই নির্বাচনও হয়েছিল অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। ওই নির্বাচন সুষ্ঠু না হলে তিনি দলীয় প্রার্থী হিসেবে লড়েও হেরে যাওয়ার কথা না। এবারও নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অন্যদিকে নজরুল ইসলাম মঞ্জু বলেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার ষড়যন্ত্র চলছে।
গোলটেবিল বৈঠকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক, বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু, জাতীয় পার্টির প্রার্থী শফিকুর রহমান মুশফিক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রার্থী মিজানুর রহমান বাবু ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুজ্জাম্মিল হক উপস্থিত ছিলেন।

প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর উপ সম্পাদক লাজ্জাত এনাব মহছি। আলোচনায় সিপিবির মিজানুর রহমান বাবু বলেন, ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কয়েকদিন আগে গাজীপুর নির্বাচন স্থগিত হয়ে গেল। তিনি নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেন।

ইনলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুজ্জাম্মিল হক বলেন, সুষ্ঠু নির্বাচন চাই। বাস্তবায়নের দায়িত্ব নির্বাচন কমিশন ও সরকারের।
জাতীয় পার্টির প্রার্থী শফিকুর রহমান মুশফিক বলেন, গত পাঁচ বছরে খুলনার উন্নয়ন হয়নি। এখন নির্বাচনের আগে ভোটারদের সবকিছু করে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা। আগে কেনো সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হয়নি ?

বৈঠকে মেয়র প্রার্থীদের সামনে নির্বাচনী পরিবেশ ও নগরের সমস্যা তুলে ধরেন নাগরিক সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধি ও নতুন প্রজন্মের ভোটাররা। নাগরিক সমাজের প্রতিনিধিরা নগরের অবকাঠামো উন্নয়ন, জলাবদ্ধতা , যানজট সমস্যা , মাদক সমস্যা, ইজিবাইক ও মাহেন্দ্র সমস্যা, বিনোদন, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডের সুযোগ কমে যাওয়াসহ নানা বিষয় মেয়র প্রার্থীদের সামনে তুলে ধরেন। নানা কারণে সাধরণ ভোটারদের মধ্যে এক ধরণের উৎকণ্ঠার কথাও জানান তাঁরা।

মেয়র প্রার্থীরা সমস্যা সমাধানে আশ্বাস দিয়ে বলেন, সমস্যা সমাধানে কিছু ঝামেলা তো আছেই। তবে তাঁরা মেয়র নির্বাচিত হলে সমন্বিতভাবে সবাইকে সঙ্গে নিয়ে নগরের বিভিন্নসমস্যা সমাধানের উদ্যোগ নেবেন। গোলটেবিল বৈঠকে অংশ নেন সচেতন নাগরিক কমিটি (সনাক) খুলনার সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির, সুশাসনের জন্য নাগরিক (সুজন) খুলনা জেলা সম্পাদক কুদরত-ই-খুদা, নারীনেত্রী ও উন্নয়নকর্মী সিলভী হারুন, শিক্ষাবিদ অধ্যক্ষ জাফর ইমাম, নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনার সম্পাদক এসএম ইকবাল হোসেন বিপ¬ব, নাগরিক ফোরাম খুলনার ২৪ নম্বর ওয়ার্ড সাধারণ সম্পাদক বনানী সুলতানা, মহিলা পরিষদ খুলনার সাধারণ সম্পাদিকা রসু আক্তার, সুন্দরবন কলেজের শিক্ষার্থী হেলান রূপা, খুলনা বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থী এসএম আবিদ শান্ত, খুলনা শিল্প ও বণিক সমিতির পরিচালক মো. সাইফুল ইসলাম ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের পরিচালক এসএম হুমায়ুন কবীর। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.