“কলকাতা মুখিনতা থেকে বেরিয়ে এসে ধুলোর পথে পা রাখতে চাই”- যুগ সাগ্নিক

কলকাতা প্রতিনিধি: যুগ সাগ্নিক পত্রিকা বরাবরই স্বতন্ত্র মহিমায় উজ্জ্বল৷ বছরের বিভিন্ন সময়, সাংস্কৃতিক অনুষ্ঠান, তিনদিন ব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন, পত্রিকা প্রকাশ সহ আরও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান করে চলেছে বহু বছর ধরে৷ তার পাশাপাশি তাঁদের সমাজসেবা মূলক কাজ বহুল চর্চিত ৷ আম্ফানের সময় শহর থেকে গ্রাম, অসহায় মানুষদের পাশে তাঁরা যে ভাবে দাঁড়িয়েছিলেন তা সত্যিই প্রশংসার দাবি রাখে৷ এমতাবস্থায় “যুগ সাগ্নিক” -এর আরও এক অনন্য প্রয়াস সংস্কৃতির আঙিনায় অনুষ্ঠিত হতে চলেছে৷
সংস্কৃতি, খেলাধুলো সবই আজ মূলতঃ কলকাতায় কেন্দ্রিত হয়ে রয়েছে৷ জেলাগুলো এবং প্রত্যন্ত গ্রামে বহু বলিষ্ঠ লেখনীর সন্ধান মেলে, অথচ তারা সঠিক সুযোগের অভাবে সামনের সারিতে আসতে পারেন  না৷ যুগ সাগ্নিকের পরবর্তী পদক্ষেপ তাদেরকে নিয়েই৷
যুগ সাগ্নিকের সম্পাদক শ্রী প্রদীপ গুপ্ত মহাশয় এই বিষয়ে বলেছেন “তুলে আনতে চাই পশ্চিমবঙ্গের কোণায় কোণায় অনালোকিত শক্তিশালী কলম। আবিষ্কার করতে চাই সাহিত্যে মাটির গন্ধ। আর সে জন্যই কলকাতা মুখিনতা থেকে বেরিয়ে এসে ধুলোর পথে পা রাখতে চাই”।
এই ভাবেই যুগ সাগ্নিক তাঁর আগামী কর্মসূচি “চলো কবিতার কাছে যাই” শীর্ষক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বহু মেঘে ঢাকা তারাদের সাহিত্যের আকাশে জ্বল জ্বল করার সুযোগ করে দেবেন বলে প্রতিশ্রুতি বদ্ধ হয়েছেন৷ ইতিমধ্যেই কর্মসূচি অনুযায়ী প্রথম অনুষ্ঠানটি হয়ে গেল পশ্চিম বর্ধমান জেলায় গত (২০ মার্চ) শনিবার।
পশ্চিম বর্ধমান জেলার আসানসোল কোর্ট মোড়ে বার এসোসিয়েশন হলে প্রথম অনুষ্ঠানটি হয়েছে গত (২০ মার্চ) শনিবার। অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন যুগ সাগ্নিক পত্রিকার যুব সম্পাদকমণ্ডলীর অন্যতম সম্পাদক কবি অনিন্দিতা সেন।
প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেছেন শ্রীমতি শংকরী চক্রবর্তী, শ্রীমতি প্রনতি বন্দ্যোপাধ্যায় ও শ্রী প্রদীপ কুমার রায়। উদ্বোধনী বক্তব্য রাখেন পত্রিকার সাধারণ সম্পাদক প্রদীপ গুপ্ত।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি দিশারী মুখোপাধ্যায়, কবি ও সাহিত্যিক মণিশংকর মণি, কবি ইন্দ্রনীল ব্যানার্জী, কবি প্রদীপ কুমার রায় সহ বহু বিশিষ্ট কবি ও সাহিত্যিক।
অনুষ্ঠানে পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন প্রান্তের প্রায় পয়ষট্টি জন কবি, বাচিকশিল্পী ও সংগীতশিল্পী উপস্থিত ছিলেন।
কবি রূপালি মুখার্জি উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
আগামীকাল (২৬ মার্চ) শুক্রবার হাওড়া হুগলি জেলার উৎসব অনুষ্ঠিত হবে কোন্নগরের রামেন্দ্র পাঠভবনে।
আগামী (৩০ মার্চ) মঙ্গলবার উত্তর চব্বিশ পরগণা জেলার উৎসব অনুষ্ঠিত হবে শ্যামনগর কলেজ ঘাটে কবি দেবযানী ভট্টাচার্যর বাড়ি।
আগামী (০৩ এপ্রিল) শনিবার দক্ষিণ চব্বিশ পরগণা জেলার উৎসব অনুষ্ঠিত হবে সোনারপুর বইমেলা মাঠের পাশ্ববর্তী সত্যজিৎ রায় অডিটোরিয়ামে৷
” যুগ সাগ্নিক “র জন্য বিটিসিনিউজের পক্ষ থেকে রইল আন্তরিক শুভেচ্ছা ৷
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.