এক মেরুর বিশ্ব তৈরির প্রচেষ্টা কুৎসিত : পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আঞ্চলিক নিরাপত্তা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে অংশ নিয়ে ‘ইউনিপোলার ওয়ার্ল্ড’ তৈরির বিষয়ে তীব্র নিন্দা প্রকাশ করেন তিনি।
পুতিন বলেন, এক মেরুর বিশ্ব তৈরির প্রচেষ্টা সম্প্রতি একেবারে কুৎসিত রূপ ধারণ করেছে। সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। মূলত যুক্তরাষ্ট্রকে উদ্দেশ করে এ মন্তব্য করেন তিনি।
বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) উজবেকিস্তানের সামারখন্দে এসসিও সম্মেলনে যোগ দেন পুতিন। এর মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও সাক্ষাত হয়।
দুই নেতার মধ্যে ইউনিপোলার ওয়ার্ল্ড ছাড়াও ইউক্রেন ও তাইওয়ান নিয়েও আলোচনা হয়। এ সময় ইউক্রেনের প্রতি চীনের ‘ভারসাম্যপূর্ণ’ পদ্ধতির প্রশংসা করেন পুতিন। তিনি বলেন, আমরা আমাদের চীনা বন্ধুদের অবস্থানের প্রশংসা করি।
বেইজিংয়ের এক চীন নীতিকে মস্কো সমর্থন করে বলেও শি জিনপিংকে জানান পুতিন। একই সঙ্গে তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের উস্কানির ব্যাপারে মস্কো বিরোধিতা করে বলেও উল্লেখ করেন।
এ সময় শি জিনপিং বলেন, রাশিয়ার সঙ্গে বৃহৎ শক্তির সম্পর্ক সৃষ্টির প্রচেষ্টা চালাতে ইচ্ছুক চীন। তার দেশ বিশ্বে স্থিতিশীলতা ও ইতিবাচক শক্তি বাড়াতে পথপ্রদর্শকের ভূমিকা পালন করতে চায়।
উল্লেখ্য, ফেব্রুয়ারিতে ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর প্রথমবার সাক্ষাত হলো পুতিন ও শি জিনপিংয়ের। এ ছাড়া সম্মেলনে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট উখনা খুরেলসুখের সঙ্গে সাক্ষাৎ হয় দুজনের। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.