উয়েফার নিষেধাজ্ঞায় রাশিয়ার নারীরা

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইউক্রেনে সামরিক অভিযানের পর বিশ্ব ক্রীড়াঙ্গনে নানা ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়ছে রাশিয়া। ছেলেদের পর এবার নিষেধাজ্ঞায় পড়লেন রাশিয়ার নারী ফুটবলাররাও। মেয়েদের চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণসহ আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগে অংশগ্রহণ করতে পারবে না তারা।
ইউরোপজুড়ে বিরাজ করছে রাজনৈতিক অস্থিরতা। রাশিয়ার সামরিক অভিযানের পর ক্ষতিগ্রস্ত হচ্ছে ইউক্রেনে বসবাসরত মানুষের জীবন। অবশ্য এই যুদ্ধ শুধু সেখানেই থেমে নেই, ছড়িয়েছে খেলার মাঠেও।
গত ফেব্রুয়ারিতে উয়েফা সব ধরনের প্রতিযোগিতায় রাশিয়ার পুরুষ ফুটবলারদের ওপর নিষেধাজ্ঞা জারি করে। ফলাফল কাতার বিশ্বকাপের প্লে-অফ থেকে দেশটির ফুটবল দল বাদ পড়েছে। চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ কিংবা কনফারেন্স লিগেও খেলতে পারবে না দেশটির কোনো ক্লাব।
ঘটনা এখানেই থেমে নেই। ২০২৮ ও ২০৩২ ইউরোর আয়োজক হওয়ার আগ্রহ আগেই প্রকাশ করেছিল ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক দেশটি। সেই বিডে রাশিয়াকে অযোগ্য ঘোষণা করেছে উয়েফা। এমনকি দেশটির নারী ফুটবলারদের নিষিদ্ধ করা হয়েছে ইউরোর পরবর্তী আসরে। রাশান নারীদের পরিবর্তে টুর্নামেন্টে অংশ নেবে পর্তুগাল।
এদিকে, ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতার পরবর্তী আসরগুলোতেও নিষিদ্ধ করা হয়েছে রাশিয়ার দলগুলোকে। তাতে কপাল পুড়ল জেনিত সেন্ট পিটার্সবার্গের। ২০২২-২০২৩ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব খেলতে পারবে না তারা। রাশিয়ার পরিবর্তে স্কটিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন দল অংশ নেবে সেখানে।
রাশিয়া নারী জাতীয় দল ২০২৩-এ খেলতে পারবে না বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্বের ম্যাচ। ২০২২-২০২৩ মৌসুমে নেশন্স লিগ থেকেও রাশিয়া পুরুষ জাতীয় দলকে নিষিদ্ধ করা হয়েছে। সবমিলিয়ে মাঠের ফুটবলে এখন বেশ কোণঠাসা রাশিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.