ইরান’র ভয়ে ইসরায়েল’র সঙ্গে সম্পর্ক স্থাপন করছে না ওমান

(ইরান’র ভয়ে ইসরায়েল’র সঙ্গে সম্পর্ক স্থাপন করছে না ওমান–ফাইল ছবি)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য মুখিয়ে রয়েছে ওমান। কিন্তু এতে করে ইরানের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে যাওয়ার ভয়ে তারা দ্বিধায় ভুগছে।

সংযুক্ত আরব আমিরাতের একটি সূত্রের বরাত দিয়ে ইসরায়েলি পত্রিকা ইসরায়েল হায়োম এ কথা জানিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, উপসাগরীয় দেশগুলোর মধ্যে একমাত্র ওমানেরই ইরানের সঙ্গে সম্পর্ক রয়েছে।

তারা বলছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে বাহরাইনও ইরানের ভয়ে চিন্তিত ছিল। কারণ দেশটির জনসংখ্যার দুই-তৃতীয়াংশই হচ্ছে শিয়া।

দখলদার দেশটির সঙ্গে আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার পর তাদের পদাঙ্ক অনুসরণ করে বাহরাইন। সেক্ষেত্রে অন্যান্য দেশও খুব শিগগিরই এমনটা করবে বলে জানিয়েছে পত্রিকাটি।

ইসরায়েলি দৈনিকটি আরও জানিয়েছে, ফিলিস্তিনের প্রতি দায়বদ্ধতার কারণে ইসরায়েলের সঙ্গে পুরোপুরি সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব।

এমন এক সময় এই প্রতিবেদন প্রকাশিত হলো যখন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়ো কোহেন রোববার বলেছেন যে, অন্যান্য দেশও ইসরায়েলের সম্পর্কে তৈরী করছে।

এর আগে কোহেন বলেছিলেন যে, ওমানও ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করতে পারেন। আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের পর যেসব দেশ এটিকে স্বাগত জানিয়েছিল ওমান সেগুলোর একটি।

উল্লেখ্য, ২০১৮ সালে ওমান সফর করে ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই সময় তিনি দেশটির নেতা সুলতান কাবুসের সঙ্গে সাক্ষাতও করে ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.